muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

পদত্যাগের ঘোষণা দিয়েছেন ইউক্রেনের প্রধানমন্ত্রীর

আন্তর্জাতিক ডেস্কঃ- অবশেষে পদত্যাগের ঘোষণা দিয়েছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী আরসেনি ইয়ােসনিউক। মাস কয়েক ধরে চলে আসা রাজনৈতিক অচলাবস্থার মধ্যে গতকাল রবিবার এ ঘোষণা দেন তিনি। আগামীকাল মঙ্গলবার পার্লামেন্টে পদত্যাগপত্র জমা দেওয়ার কথা আছে তাঁর।

২০১৪ সালের ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর থেকে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছেন ইয়ােসনিউক। কিন্তু ক্ষমতা নেওয়ার পর থেকে ক্রমে জনপ্রিয়তা কমতে থাকে তাঁর। এমনকি জনমত জরিপে তাঁর জনপ্রিয়তা এক অঙ্কের কোটায়ও নেমে যায়। ইয়ােসনিউক নিজের দায়িত্বকালে সবচেয়ে বেকায়দায় পড়েন দুর্নীতির অভিযোগে অর্থমন্ত্রী আইভারাস আব্রোমাভিসিউস পদত্যাগ করলে।

সরকারের একের পর এক বিপর্যয়ের মুখে পার্লামেন্টে ক্ষমতাসীন জোট ভেঙে যায়। ইউক্রেনের আইন অনুযায়ী, নতুন জোট না হলে প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো আগাম নির্বাচনের ঘোষণা দিতে পারেন। কিন্তু জনমত জরিপ বলছে, আগাম নির্বাচন দিলে পোরোশেঙ্কোর নিজের দলই হেরে যেতে পারে।

এ অবস্থায় পোরোশেঙ্কো পরিস্থিতি স্বাভাবিক করতে প্রধানমন্ত্রী ইয়ােসনিউককে পদত্যাগের আহ্বান জানান। কিন্তু তিনি সেই আহ্বানে সাড়া দেননি। এরপর ইয়ােসনিউককে সরাতে পার্লামেন্টে ভোটাভুটিও হয়। তবে কাজে আসেনি সেই প্রচেষ্টাও। এর মধ্যে গতকাল টেলিভিশনে দেওয়া ভাষণে শেষমেশ পদত্যাগের ঘোষণা দেন ইয়ােসনিউক।

বিদায়ী প্রধানমন্ত্রী বলেন, দেশে যে রাজনৈতিক সংকট বিরাজ করছে তা ‘কৃত্রিমভাবে তৈরি করা হয়েছে’। সঙ্গে দাবি করেন তাঁর সরকারই ‘ইউক্রেনের ইতিহাসের সেরা’। ইয়ােসনিউকের ভাষ্য অনুযায়ী, পার্লামেন্টের স্পিকার ভ্লাদিমির গ্রোইসম্যানকে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে দেখা যেতে পারে। সূত্র : রয়টার্স।

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম/12-04-2016/মইনুল হোসেন

Tags: