muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

ভালোবাসা ও প্রভুভক্তির এক বাস্তব নজীর

আন্তর্জাতিক ডেস্কঃ নিঃশর্ত ভালোবাসা ও প্রভুভক্তির চমৎকার নজীর সৃষ্টি করেছে কুকুরটি। ঘুমন্ত প্রভুর জীবন রক্ষা করে সে জীবন নিজের দিয়ে। ভারতের শাহজাহানপুর শহর থেকে ৫২ কিলোমিটার দূরে বার্বাতপুর গ্রামের চাষী গুরদেব সিং শুক্রবার ঘুমিয়েছিলেন বাড়ির বাহিরে। পাশে শুয়েছিল তার চার বছর বয়স্ক প্রিয় কুকুর জ্যাকি।

এমন সময় পাশের জংগল থেকে বাঘ বেরিয়ে আসে। আর বাঘের গন্ধ পেয়ে সজাগ হয়ে ওঠে জ্যাকি। আসন্ন বিপদ দেখে বার বার চেষ্টা করে প্রভুকে জাগিয়ে তুলতে।

ঘুম থেকে জেগে উঠলেও ঘুমের ভাব তখনো কাটেনি। কিন্তু বাঘ দেখার পরপর তিনি হতভম্ব হয়ে যান। কি করবেন বুঝতে পারেন না। কিন্তু জ্যাকি ঠিকই দাঁড়িয়ে যায় বাঘের সামনে। পর্যাপ্ত সময় দেন প্রভুকে লাঠি যোগাড়, হাকডাক করে লোকজন ডাকা এবং নিজেকে রক্ষা করার প্রস্তুতি নেওয়ার। এরই মধ্যে বাঘের থাবায় মরাত্মক জখম হয় কুকুরটি। তাকে টেনে হিঁচড়ে দূরে নিয়ে যায় বাঘটি। গুরদেবের হাকডাকে গ্রামবাসী ঘটনাস্থলে পৌঁছে দেখে কুকুরটি নেই। তখন তারা কুকুরটির খোঁজে তল্লাশি চালানো শুরু করে। পরে কিছুটা দূর থাকে উদ্ধার করা হয় কুকুরটির মৃতুদেহ। গ্রামবাসী কুকুরটির মৃতদেহ নিয়ে এসে কবর দেয়। শোকাহত চাষী জানান, “জ্যাকির মা ছিল রাস্তার কুকুর। আমার ছেলে সুপ্রীত ও মেয়ে গুলশানপ্রিত চার বছর আগে বাচ্চা অবস্থায় কুকুরটিকে নিয়ে। সময় গড়িয়ে যওয়ার সঙ্গে সঙ্গে এটি আমার পরিবারের একটি অংশ হয়ে যায়। ছেলেমেয়ে যেখানেই যেতো কুকুরটিও যেতো সেখানে। এমন কি, স্কুলে যাওয়ার সময়ও অনুসরণ করতো তাদের। গুলশানপ্রিত তো কুকুরটির শোকে ভেঙ্গে পড়েছে বলে উল্লেখ করে তিনি বলেন, সারা দিন সে কিছুই খায়নি।

মুক্তিযোদ্ধারকণ্ঠ ডটকম/ ০৬-০৬-২০১৬ইং / মোঃ হাছিবুর রহমান

 

তিনি আরও বলেন, আমি আশা করবো, কুকুরটির কাছ থেকে মানুষের শেখা উচিত কিভাবে অন্যদের ভালবাসতে হয়। তার কাছে আত্মত্যাগের বিষয়টিও শেখা উচিত মানুষের।

 

দুধুওয়া জাতীয় উদ্যানের অংশ দক্ষিণ খেরি বনভূমির খুবই কাছে বার্বাতপুর। খাদ্যের সন্ধানে এই এলাকার লোকালয়ে বাঘ ঢুকে পড়ে অনেক সময়।

 

Tags: