muktijoddhar kantho logo l o a d i n g

আইন আদালত

ভাইয়ের অপরাধ অভিযোগে অভিযোক্ত কারাবন্দি নূরুলের জামিন

মোক্তিযোদ্ধার কণ্ঠ ডেস্ক:

সিলেটের চাঞ্চল্যকর নজরুল ইসলাম দিনা হত্যা মামলায় পুলিশের ভুলে যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি হিসেবে কারাবন্দি নূরুল ইসলামকে ৬ মাসের জামিন দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার বিচারপতি আবু বকর সিদ্দিকী ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের হাইকোর্ট বেঞ্চ নূরুল ইসলামের জামিন দেন।

আদালতে নূরুল ইসলামের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মোহাম্মদ আফতাব উদ্দিন।

তিনি সাংবাদিকদের বলেন, সিলেটে থানা পুলিশের ভুলে হত্যা মামলায় ছোট ভাই নুনু মৌলভীর স্থলে জেল খাটছেন বড় ভাই নূরুল ইসলাম (৬০)।  প্রায় আড়াই বছর ধরে তিনি সিলেট কেন্দ্রীয় কারাগারে আছেন।

জানা যায়, ১৯৯২ সালে সিলেটের বিয়ানীবাজার উপজেলার দেবাগ ইউনিয়নের মেওয়া গ্রামের আব্দুস সালাম ওরফে সেলাইয়া মিয়ার ছেলে মেওয়া মাদ্রাসার সপ্তম শ্রেণির ছাত্র নজরুল ইসলাম দিনা খুন হয়। এ ঘটনায় দিনার বাবা অজ্ঞাত আসামিদের বিরুদ্ধে বিয়ানীবাজার থানায় মামলা করেন। পুলিশ লাশ উদ্ধারের সময় মেওয়া পূর্ব জামে মসজিদ থেকে নজরুল ইসলাম ওরফে নুনু মৌলভীকে গ্রেপ্তার করে। নুনু মৌলভীর কাছে প্রাইভেট পড়ত দিনা। কিন্তু এলাকার লোকজনের অনুরোধে আটকের পরের দিন পুলিশ থানা থেকে তাকে ছেড়ে দেয়। এ ঘটনায় মামলার তদন্ত কর্মকর্তা এসআই আবু তাহের নুনু মৌলভীসহ সাতজনকে আসামি করে আদালতে চার্জশিট দাখিল করেন। ১৯৯৯ সালে সিলেটের দায়রা আদালত নুনু মৌলভী, আব্দুল জলিল, আব্দুর রহমান ওরফে সাদ, আব্দুস শহীদ, এনাম উদ্দিন, খলিলুর ও নিজাম উদ্দিনকে  যাবজ্জীবন সাজা দেন। এদের মধ্যে নুনু মৌলভী ও এনাম উদ্দিন পলাতক।

এ অবস্থায় পুলিশ নুনু মৌলভী হিসেবে তারই বড় ভাই সৌদি আরব ফেরত নূরুল ইসলামকে ২০১৪ সালের ৮ মার্চ গ্রেপ্তার দেখিয়ে কারাগারে পাঠানো হয়। সেই থেকে তিনি কারাগারে। এ নিয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। এ অবস্থায় নূরুল ইসলামের ভোটার আইডি, চেয়ারম্যানের প্রত্যয়নপত্রসহ বিভিন্ন আনুষঙ্গিক কাগজপত্র আদালতে দাখিল করে জামিনের আবেদন করা হয়। আদালত শুনানি শেষে তার জামিন মঞ্জুর করেন।

 

মোক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/ ০৯-০৬-২০১৬ ইং/মো: হাছিবুর রহমান

 

 

Tags: