muktijoddhar kantho logo l o a d i n g

কিশোরগঞ্জ সদর

বাল্যবিবাহ দেয়ায় ২ জনের কারাদন্ড এবং একজনকে জরিমানা

আশরাফ আলী, স্টাফ রিপোর্টারঃ 

বাল্যবিবাহ দেয়ার অপরাধে অদ্য ৩০ অক্টোবর ২০১৬ তারিখ রবিবার কিশোরগঞ্জে ২ জনকে কারাদন্ড এবং একজনকে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। ইনডিপেনন্ডেট টিভির জেলা প্রতিনিধি লেনিন কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তরফদার মোঃ আক্তার জামীলকে মোবাইল ফোনে জানান, শহরের চৌদ্দশত এলাকার নান্দলা অছমউদ্দিন উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণীর একজন ছাত্রীকে বিয়ে দেয়ার প্রচেষ্টা চলছে বলে তিনি স্কুলের প্রধান শিক্ষকের নিকট হতে জানতে পেরেছেন। এর কিছুক্ষণ পরই স্কুলের প্রধান শিক্ষক আমিনুল হক এডিসি জেনারেলকে ফোন করেন এবং বিষয়টির সত্যতা নিশ্চিত করেন। তৎক্ষণাৎ অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) চৌদ্দশত এলাকার লওনা গ্রামের উদ্দেশ্যে সঙ্গীয় ফোর্স নিয়ে রওনা দেন এবং প্রধান শিক্ষককে ছাত্রীর স্কুলের ভর্তির কাগজপত্র নিয়ে সংশ্লিষ্ট স্থানে যাওয়ার পরামর্শ দেন।

44 222পথিমধ্যে স্কুলের সামনে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এর গাড়ি আসার সাথে সাথে স্কুলের শত শত ছাত্র-ছাত্রী এসে দাঁড়িয়ে যায় এবং তারাও তাদের সহপাঠী তথা কনের বাড়িতে যাবে বলে জানায়। কনের বাড়ী স্কুল হতে অতি সন্নিকটে হওয়ায় তারা হেঁটেই মেয়ের বাড়ি পৌঁছে যায়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কনের বাড়ির রাস্তার মুখে দেখতে পান সেখানে আগে থেকেই স্কুলের ছেলে-মেয়েরা বর-কনের গাড়িটিকে অবরোধ করে রেখেছে এডিসি জেনারেল না আসা পর্যন্ত বর যাতে মেয়েকে নিয়ে চলে যেতে না পারে।

22

ঘটনাস্থলে পৌঁছে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাগজপত্র পরীক্ষা করে দেখেন চৌদ্দশত এলাকার লওনা গ্রামের জমসেদ মিয়ার কন্যা সোনিয়া আক্তার নান্দলা অছমউদ্দিন উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রী। স্কুলের কাগজপত্র অনুযায়ী তার জন্ম তারিখ: ১৮-০৮-২০০১ খ্রি.। ইউনয়ন পরিষদ হতে দেয়া জন্মসনদ দেখাতে বলা হলে তা তারা দেখাতে পারেননি। এদিকে জিজ্ঞাসাবাদেও এক পর্যায়ে পাত্র জানায় তারও প্রকৃত বয়স ১৭। অথচ গত ২৭-১০-২০১৬ তারিখ এফিডেভিট করে কনের বয়স ১৯ এবং পাত্রের বয়স ২৩ দেখিয়ে তাদের বিয়ে পড়ানো হয়েছে। আজ বর এসেছে কনেকে নিজ বাড়িতে নিয়ে যেতে। কিন্তু বিধিবাম। স্কুলের ছেলে-মেয়েরা জানতে পেরে ঘটনাটি প্রধান শিক্ষককে জানালে তিনি এডিসি জেনারেলকে খবর দেন।

6655

জিজ্ঞাসাবাদে আরও জানা যায়, কোর্টে বসে এফিডেভিট করার পর ওখানেই তাৎক্ষিণক উপস্থিত এক হুজুর ডেকে বিয়ে দেয়া হয়। অবশ্য সে হুজুরকে পাওয়া যায়নি। পরিশেষে বিধি বহির্ভূতভাবে বাল্য বিবাহ দেয়ায় মেয়ের পিতা জমসেদ মিয়া এবং ছেলের খালু মো: কিতাব আলী প্রত্যেককে ০৭ দিনের বিনাশ্রম কারাদন্ড এবং ছেলেকে এক হাজার টাকা জরিমানা করা হয়।

 

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম/৩০-১০-২০১৬ইং/ অর্থ 

Tags: