muktijoddhar kantho logo l o a d i n g

রকমারি

মল সংগ্রহ করে গিনেস বুকে নাম

রকমারি ডেস্ক,

 

ডাক টিকিট থেকে পুরনো মুদ্রা, বই থেকে দুর্লভ সিনেমা। কতো কিছুই না সংগ্রহে রাখার শখ থাকে মানুষের। আর এই সংগ্রহের ভাণ্ডার সমৃদ্ধ করতে পৃথিবীর দুর্গম এলাকাতেও প্রাণের ঝুঁকি নিয়ে যেতে পিছপা হন না তারা। দ্বিধা করেন না কাড়ি কাড়ি টাকা ওড়াতেও।

পৃথিবীর বহু বিখ্যাত সংগ্রাহক এভাবেই গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলেছেন নিজেদের। কিন্তু, বিভিন্ন দেশ থেকে মল সংগ্রহ করাটা কারও শখ হতে পারে?

হ্যাঁ, এমন শখ পূরণ করেই গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম লিখিয়েছেন জর্জ ফ্র্যান্ডসেন নামের এক মার্কিন নাগরিক। তিনি যেসব মল সংগ্রহ করেন, তার বয়স কমপক্ষে কয়েক কোটি বছর।

সংগ্রাহক জর্জ ফ্র্যান্ডসেন পড়াশোনা করেছিলেন প্রত্নতত্ত্ব নিয়ে। কলেজজীবন থেকেই মলের জীবাশ্ম সংগ্রহ করা শুরু করেন। বিশ্বের মোট নয়টি দেশ ঘুরে তিনি সংগ্রহ করেছেন বিভিন্ন প্রাণীর ১ হাজার ২৭৭টি প্রাগৈতিহাসিক মলের টুকরা।

আর এই সংগ্রহ দিয়ে মাত্র ৩৬ বছর বয়সেই গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলেছেন ফ্র্যান্ডসেন। তার সংগ্রহে থাকা মলের জীবাশ্মগুলো পাথরের মতো শক্ত এবং এর থেকে কোনও দুর্গন্ধও বের হয় না।

গিনেস বুকে নাম তোলার আগে তার সংগ্রহের প্রতিটি মলের টুকরো পরীক্ষা করেছেন প্রত্নতত্ত্ববিদরা। তার সংগ্রহগুলি ইতিমধ্যেই স্থান পেয়েছে অ্যামেরিকার সাউথ ফ্লোরিডা মিউজিয়ামে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের আগামী বছরের এডিশনে তার এই সংগ্রহ স্থান পাবে বলে জানা গেছে।

 

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ ১৭-১১-২০১৬ ইং / মো: হাছিব

Tags: