muktijoddhar kantho logo l o a d i n g

কিশোরগঞ্জ সদর

১৪ শপিং মলকে ধূমপানমুক্ত ঘোষণা

কিশোরগঞ্জ প্রতিনিধি: 

পাবলিক প্লেসে ধূমপানমুক্ত সতর্কীকরণ নোটিশ (ধূমপান হইতে বিরত থাকুন, ইহা শাস্তিযোগ্য অপরাধ) স্থাপন এর ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে এবার কিশোরগঞ্জ শহরের ১৪ টি শপিং মলকে ধূমপানমুক্ত ঘোষণা করা হলো। গত ১০ ডিসেম্বর ২০১৬ তারিখ শনিবার কিশোরগঞ্জ জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তরফদার মোঃ আক্তার জামীল এর নেতৃত্বে এক নাগাড়ে কিশোরগঞ্জ শহরের ১৪ টি মার্কেটে স্থাপন করা হয় ধূমপানমুক্ত সতর্কীকরণ নোটিশ এবং একই সাথে ১৪ টি মার্কেটেকে ধূমপানমুক্ত এলাকা হিসেবে ঘোষণা দেন তিনি। শপিংমলগুলো হচ্ছে- নিরালা টাওয়ার, চৌধুরী প্লাজা, নিরালা কমপ্লেক্স, ভূইয়া সুপার মার্কেট, ঈশা খাঁ শপিং কমপ্লেক্স, আনোয়ারা সুপার মার্কেট, মাধবী প্লাজা, শামসুদ্দিন ভূইয়া প্লাজা, ক্যাডেট ইকবাল প্লাজা, রাহমানী প্লাজা, নাহার প্লাজা, এম এম শপিং কমপ্লেক্স, কৈরী টাওয়ার এবং ইসলামিয়া সুপার মার্কেট। এসময় শপিংমলসমূহের মালিক, ব্যবসায়ী নেতৃবৃন্দ, শহরের গণ্যমান্য ব্যক্তিবর্গসহ বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন ২০১৩ এ পাবলিক প্লেসের মালিককে নিজ নিজ প্রতিষ্ঠানের উন্মুক্ত স্থানে ধূমপানমুক্ত স্থানের সতর্কীকরণ নোটিশ (ধূমপান হইতে বিরত থাকুন, ইহা শাস্তিযোগ্য অপরাধ) বা ধূমপানমুক্ত সাইনবোর্ড স্থাপনের নির্দেশ দেওয়া আছে। পাবলিক প্লেসের মালিক, তত্ত্বাবধায়ক বা নিয়ন্ত্রণকারী ব্যক্তি বা ব্যবস্থাপক আইনের বিধান লঙ্ঘন করে ধূমপানমুক্ত স্থানের সতর্কীকরণ ব্যবস্থা না রাখলে তা অপরাধ বলে গণ্য হবে এবং এর জন্য তিনি দন্ডিত হবেন। ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন ২০১৩-এ পাবলিক প্লেস বলতে শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি অফিস, আধা-সরকারি অফিস, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস, গ্রন্থাগার, লিফট, আচ্ছাদিত কর্মক্ষেত্র, আদালত ভবন, বিমানবন্দর ভবন, রেলওয়ে স্টেশন, বাস টার্মিনাল, প্রেক্ষাগৃহ, প্রদর্শনী কেন্দ্র, থিয়েটার হল, বিপণী ভবন, চারদিকে দেয়াল দিয়ে ঘেরা রেস্টুরেন্ট, পাবলিক টয়লেট, শিশুপার্ক, মেলা বা যাত্রী ছাউনি, সম্মিলিতভাবে জনসাধারণের জন্য ব্যবহৃত সরকার বা স্থানীয় সরকার কিংবা জনসাধারণের তৈরি করা কোনো স্থান এবং সাধারণ বা বিশেষ আদেশ দিয়ে সব সময় ঘোষিত যে কোনো স্থান এর সাথে হাসপাতাল ও ক্লিনিক ভবনকেও অন্তর্ভূক্ত করা হয়েছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তরফদার মোঃ আক্তার জামীল বলেন, কিশোরগঞ্জ জেলা প্রশাসন কর্তৃক তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমকে জোরালো করার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে কিশোরগঞ্জের রেলস্টেশন, বাস স্ট্যান্ড, বিভিন্ন ক্লিনিক, সরকারি অফিসকে ধূমপানমুক্ত এলাকা ঘোষণা করা হয়েছে। সে আলোকে আজ ১৭ টি শপিং মলকে ধূমপানমুক্ত এলাকা ঘোষণা করা হলো।

তিনি বলেন তামাক একটি বহুমাত্রিক ক্ষতিকর উপাদান। এর ফলে মানুষের মৃত্যুই হয় না, মানুষ আর্থিকভাবেও ক্ষতিগ্রস্থ হয়। তাই এ সব শপিং মলে যারা কাজ করেন, আপনারা ধূমপানমুক্ত প্লেস হিসেবে ধূমপান থেকে বিরত থাকবেন এবং মার্কেটে আগতদের কেউ যেন ধূমপান না করে, তা নিশ্চিত করবেন। তিনি তামাক নিয়ন্ত্রণে সকলকে একয়োগে কাজ করার অনুরোধ জানান।

 

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম/১০-১২-২০১৬ইং/ অর্থ 

Tags: