ইসলামের কথা - জানুয়ারি ২৮, ২০১৭

৩০ জানুয়ারি থেকে জমাদিউল আউয়াল গণনা শুরু

ইসলামের কখা

বাংলাদেশের আকাশে ২৮ জানুয়ারি শনিবার ১৪৩৮ হিজরি সনের পবিত্র জমাদিউল আউয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে ২৯ জানুয়ারি রোববার পবিত্র রবিউস সানি মাস ৩০ দিন পূর্ণ হবে। তাই ৩০ জানুয়ারি সোমবার থেকে পবিত্র জমাদিউল আউয়াল মাস গণনা শুরু হবে।

শনিবার সন্ধ্যায় বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. হাফিজুর রহমান এতে সভাপতিত্ব করেন।

সভায় তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (প্রেস) মো. মিজান-উল-আলম, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব মো. সাইদুর রহমান, ওয়াকফ প্রশাসক (ভারপ্রাপ্ত) মুহাম্মদ নজরুল ইসলাম, সরকারি মাদ্রাসা-ই-আলিয়ার অধ্যক্ষ সিরাজ উদ্দিন আহমেদ, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (প্রশাসন) মো. শাখাওয়াত হোসেন, ধর্ম সচিবের একান্ত সচিব মো. গোলাম মওলা, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক মো. আবদুর রহমান, স্পারসোর সিএসও মো. শাহ আলম ও চকবাজার শাহী জামে মসজিদের খতিব মাওলানা শেখ নাঈম রেজওয়ান এবং লালবাগ শাহী জামে মসজিদের খতিব আবু রায়হান উপস্থিত ছিলেন।

সভায় ১৪৩৮ হিজরি সনের পবিত্র জমাদিউল আউয়াল মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে পাওয়া তথ্য পর্যালোচনা করে দেখা যায় যে, শনিবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র জমাদিউল আউয়াল মাসের চাঁদ দেখা যায়নি। এ অবস্থায়, আগামীকাল রবিউস সানি মাস ৩০ দিন পূর্ণ হবে এবং সোমবার থেকে পবিত্র জমাদিউল আউয়াল মাস গণনা করা হবে।

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/ ২৮ -০১-২০১৭ইং  / মো: হাছিব


আরও পড়ুন

৩ Comments

Comments are closed.