muktijoddhar kantho logo l o a d i n g

কিশোরগঞ্জের খবর

‘মুক্তিযোদ্ধার কন্ঠ’ প্রত্রিকায় সংবাদ প্রকাশের পর অবশেষে কুলিয়ারচরে ইভটিজিংয়ের শিকার স্কুল ছাত্রী উপজেলা আ.লীগের হস্তক্ষেপে বিচার পেলো

মুহাম্মদ কাইসার হামিদ, ভ্রাম্যমান প্রতিনিধিঃ 

গত ৮মার্চ জাতীয় আনলাইন নিউজ পোর্টাল ‘মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম‘ পত্রিকায় “এক অসহায় মায়ের আর্তনাদ ! কোথায় পাব বিচার… ? কুলিয়ারচরে ধর্ষণ, অপহরণ, ইভটিজিং ও নরী নির্যাতন বৃদ্ধি” শিরোনামে সংবাদ প্রকাশিত হওয়ার পর গত ৯ মার্চ বৃহস্পতিবার বিকেলে উপজেলা আওয়ামীর লীগের সভাপতি ইমতিয়াজ বিন মুছা জিসানের হস্থক্ষেপে বিচার পেলেন উপজেলার ফরিদপুর ইউনিয়নের নাপিতেরচর গ্রামের এক কৃষকের কন্যা স্থানীয় ফরিদপুর ইউনিয়ন আব্দুল হামিদ উচ্চ বিদ্যালয়ে পড়ুয়া ১০ শ্রেণীর ছাত্রী ।

জানাযায়, আনলাইন নিউজ পোর্টাল মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম ,সাপ্তাহিক দিনের গান ও দৈনিক পূর্বকন্ঠ প্রত্রিকায় সংবাদ প্রকাশিত হওয়ার পর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইমতিয়াজ বিন মুছা জিসানের নজরে আসে । জিসান গত ৮ মার্চ বুধবার নারী দিবসকে প্রাধান্য দিয়ে ওই দিন রাতেই স্থানীয় ফরিদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের মাধ্যমে সাংবাদে অভিযুক্ত বখাটে যুবক ভুট্টো সহ তার পরিবারকে জিসানের অফিসে ডাকেন।

পরে নির্ধারিত তারিখ ও সময় অনুযায়ী গত ৯মার্চ বৃহস্পতিবার ফরিদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ফরিদপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ শাহ্ আলমের সহযোগীতায় কুলিয়ারচর কোল্ড ষ্টোরেজে অনুষ্টিত এক সালিশে বখাটে ভুট্টো তার অপরাধ স্বীকার করে বলে, আর কোন দিনও কোন ছাত্রীকে সে উত্ত্যক্ত করবে না । সাথে সাথে ভুট্টোর পিতা আব্দুর রাজ্জাক উপস্থিত নেতা কর্মীদের সামনে তার ছেলেকে জুতা পেটা করেন।

সালিশে এলাকার অনেকের জবানবন্দি অনুযায়ী জানাযায়, ভুট্টোর বড় ভাই সিপনও (২৫) নারী কেলেঙ্কারী ঘটনা ঘটিয়েছে। ভুট্টোও একাধিক মেয়েকে উত্ত্যক্ত করেছে। এছাড়া ভুট্টো মাদক সেবন ও বিক্রী করে এলাকায় ত্রাসের রাজত্ব করে বেড়াচ্ছে। তার ভয়ে এলাকায় কেউ কথা বলতে সাহস পায়না। এসব কারণে তার নব বিবাহিত স্ত্রী তাকে ফেলে বাবার বাড়ী চলে গেছে। সকল বিষয়ের উপর আলাপ আলোচনা করে সালিশানগন ভুট্টোকে ভাল হওয়ার একটি সুযোগ দিয়ে সালিশে রায় দেওয়া হয়, দু’দিনের মধ্যে ভুট্টো ফরিদপুর গ্রাম ছেড়ে অন্যত্র চলে যেতে হবে, কোন দিন ও কোন সময় ওই ছাত্রীর সামনে আসতে পারবেনা। যদি ছাত্রী কিংবা ছাত্রীর পরিবারকে কোন প্রকার বিরক্ত করে তাহলে ভুট্টোকে না পেলে তার পিতা ও চাচা স্থানীয় ইউপি সদস্য মোঃ সবুজ মিয়াকে বিচারের কাঠগড়ায় দাঁড় করানো হবে। ছাত্রীকে উত্ত্যক্ত করার কারণে ছাত্রীর পিতার স্ট্রোক করে শারীরিক, মানসিক ও অর্থনৈতিক ভাবে যে ক্ষতি হয়েছে তার ক্ষতিপূরণ হিসেবে ভুট্টোর পরিবারকে ২০ হাজার টাকা জরিমানা করেন। সালিশে ভুট্টো ছাত্রীর পিতা, মাতা, মামা ও ছাত্রীর পায়ে ধরে ক্ষমা প্রার্থনা করে। পরে ভুট্টো ও তার পিতা সালিশে উপস্থিত সকলের নিকট দু’হাত জোর করে ক্ষমা প্রার্থনা করেন। এ সময় ছাত্রীর পরিবার উদারতার দৃষ্টান্ত স্থাপন করে সালিশের বিচারে সন্তুষ্টি প্রকাশ করে ভুট্টোর পরিবারের উপর রায় করা ২০ হাজার টাকা মাফ করে দিয়ে সবার প্রতি আহবান জনান, তাদের মেয়েকে যেন ভুট্টো আর কেন দিন উত্ত্যক্ত না করে সে দিকে নজর রাখার জন্য।

এ সময় সালিশে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মোঃ জিল্লুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মুর্শিদ উদ্দিন আহমেদ, যুগ সাধারন সম্পাদক মোঃ জসিম উদ্দিন লিটন, সাংগঠনিক সম্পাদক মোঃ গিয়াস উদ্দিন, ফরিদপুর ইউনিয়ন পরিষদরে চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ শাহ্ আলম ও গোবরিয়া আব্দুল্লাহপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আব্বাস উদ্দিন সহ এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ।

রায়ে স্কুল ছাত্রী সন্তুষ্টি প্রকাশ করে ‘মুক্তিযোদ্ধার কন্ঠ’কে বলে,অনেকের কাছে বিচার চেয়ে বিচার পাইনি। এ বিচারে আমি খুশি হয়ে সকলের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। ছাত্রীর মা দু’চোখের জল ফেলে বলেন, স্থানীয় বিদ্যালয়ের শিক্ষক, মেম্বার, চেয়ারম্যান, রাজনৈতিক নেতা, থানা পুলিশ সহ উপজেলা নির্বাহী অফিসারের নিকট মৌখিক ও লিখিত ভাবে অভিযোগ করে দু’সপ্তাহ যাবৎ ঘুরে ও যখন বিচার পাচ্ছিলাম না তখন বিচারের আশা ছেড়ে দিয়ে হতাশায় ও আতংকে দিন কাটাচ্ছিলাম। কিন্তু মুক্তিযোদ্ধার কন্ঠ, সাপ্তাহি দিনের গান ও দৈনিক পূর্বকন্ঠ পত্রিকায় সংবাদ প্রকাশিত হওয়ার পর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ইমতিয়াজ বিন মুছা জিসান কর্তৃক সুষ্ঠ বিচার পেয়েছি। তিনি মুক্তিযোদ্ধার কন্ঠ, দিনের গান ও পূর্বকন্ঠ পত্রিকার সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

কুলিয়ারচর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইমতিয়াজ বিন মুছা জিসান বলেন, মুক্তিযোদ্ধার কন্ঠ, দিনের গান ও পূর্বকন্ঠ পত্রিকায় প্রকাশিত সংবাদ দেখে যখন জানতে পারলাম ইভটিজিংয়ের শিকার স্কুল ছাত্রী ও তার পরিবার স্থানীয় বিদ্যালয়ের শিক্ষক, মেম্বার, চেয়ারম্যান, রাজনৈতিক নেতা, থানা পুলিশ সহ উপজেলা নির্বাহী অফিসারের নিকট মৌখিক ও লিখিত ভাবে অভিযোগ করে কোন প্রকার বিচার পাচ্ছেনা তখন সমাজের প্রতি দায়বদ্ধতা ও সরকার দলীয় নেতা হিসেবে আমার দায়িত্ববোধ থেকে ওই ছাত্রীর পাশে দাঁড়িয়েছি। এ উপজেলায় যদি একটি ছাত্রীও কোন বখাটে কর্তৃক ইভটিজিং, শ্লীলতাহানী, অপহরণ ও ধর্ষনের শিকার হয় তাহলে যে ঘটনা বিচার যে ভাবে করা উচিৎ সে ভাবেই করানো হবে। কাউকে ছাড় দেওয়া হবে না , সে যে দলেরই হোক।

উল্লেখ্য গত ১৬ ফেব্রুয়ারী সকালে ওই ছাত্রী বিদ্যালয়ে যাওয়ার পথে ফরিদপুর গ্রামের আব্দুর রাজ্জাকের বখাটে পুত্র ভুট্টো মিয়া (২২) উপজেলার ফরিদপুর ইউনিয়নের নাপিতেরচর গ্রামের এক কৃষকের কন্যা স্থানীয় ফরিদপুর ইউনিয়ন আব্দুল হামিদ ভুইয়া উচ্চ বিদ্যালয়ে পড়ুয়া ১০ম শ্রেণীর এক ছাত্রীকে কু- প্রস্তাব দিয়ে তার উড়না ধরে টানা হেছরা করে মাটিতে ফেলে দেয় । এ ঘটনায় ছাত্রীর মা বাদী হয়ে গত ২০ ফেব্রুয়ারী কুলিয়ারচর উপজেলা নির্বহী অফিসার বরাবর একটি লিখিত অভিযোগ করেন । কিন্তু উপজেলা নির্বহী অফিসার কোন পদক্ষেপ না নেওয়ায় এ সুযোগকে কাজে লাগিয়ে সহযোগীদের নিয়ে বখাটে ভুট্টো গত ৫ মার্চ দুপুরে স্কুল থেকে বাড়ী ফেরার পথে ওই ছাত্রীকে কু – প্রস্থাব দেয়। কু – প্রস্থাবে রাজী না হওয়ায় ওই ছাত্রীকে এসিড মারার হুমকি দেয় । উপজেলা নির্বহী অফিসারের নিকট কোন বিচার না পেয়ে গত ৬ মার্চ কুলিয়ারচর থানায় একটি লিখিত অভিযোগ করেন ছাত্রীর মা । পুলিশের চাহিদা মত উৎকোচ দিতে না পারায় পুলিশ ও অভিযোগের ব্যবস্থা নিতে তালবাহানা করেছে এমন অভিযোগ করে ছাত্রীর মা । মেয়ের ইভটিজিংয়ের ঘটনার বিচারের জন্য স্থানীয় মেম্বার, চেয়ারম্যান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও উপজেলা নির্বহী অফিসারের নিকট গিয়ে অভিযোগ করে বিচার না পেয়ে কুলিয়ারচর থানায় একটি অভিযোগ করে ছাত্রীর মা।

এক অসহায় মায়ের আর্তনাদ! কোথায় পাব বিচার…? : কুলিয়ারচরে ধর্ষন, অপহরন, ইভটিজিং ও নারী নির্যাতন বৃদ্ধি

 

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম/১০-০৩-২০১৭ইং/ অর্থ 

Tags: