muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

লিটন হত্যা মামলায় কাদের খানকে প্রধান আসামি করে চার্জশিট

মুক্তিযোদ্ধার কন্ঠ রিপোর্টঃ 

সাবেক সংসদ সদস্য মনজুরুল ইসলাম লিটন হত্যা মামলায় গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের জাতীয় পার্টির (এরশাদ) সাবেক সংসদ সদস্য কর্নেল (অব.) ডা. আব্দুল কাদের খানকে প্রধান আসামি করে আদালতে চার্জশিট দাখিল করেছে পুলিশ।

আজ রোববার সন্ধ্যায় পুলিশ আদালতে এই অভিযোগপত্র জমা দেয়। কোর্ট ইন্সপেক্টর জামাল উদ্দিন মন্ডল চার্জশিট দাখিলের বিষয়টি নিশ্চিত করে বলেন, চার্জশিটে আব্দুল কাদের খানসহ আটজনকে অভিযুক্ত করা হয়েছে।

অভিযুক্ত অপর সাতজন হলেন- আব্দুল কাদের খানের ব্যক্তিগত সহকারী (পিএস) শাজছুজ্জোহা, প্রধান সহযোগী বামনডাঙ্গা ইউনিয়নের আওয়ামী লীগের সাবেক দপ্তর সম্পাদক (বহিষ্কৃত) চন্দন কুমার সরকার, চন্দন কুমারের ভগ্নিপতি কসাই সুবল চন্দ্র রায়, চার কিলার মেহেদী, আব্দুল হান্নান, শাহীন ও আমিনুর ইসলাম রানা।

এর মধ্যে আব্দুল কাদের খানসহ সাতজন লিটন হত্যার দায় স্বীকার করে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়ে কারাগারে রয়েছেন। চন্দন কুমার সরকার পলাতক।

মামলার তদন্ত কর্মকর্তা আবু হায়দার আশরাফুজ্জামান জানান, লিটন হত্যার পর অধিকতর তদন্ত শেষে আটজন হত্যাকাণ্ডে জড়িত থাকার সম্পৃক্ততা পাওয়া যায়। এদের মধ্যে সাত আসামি হত্যার দায় স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। অভিযুক্ত একজন আসামি পলাতক রয়েছেন। তাকে ইন্টারপোলের সহায়তার আইনি প্রক্রিয়ার মাধ্যমে দেশে আনার প্রক্রিয়া চলছে।

এর আগে লিটন হত্যার ১ মাস ২১ দিন পর বগুড়া জেলা শহরের কাদের খানের স্ত্রীর মালিকানাধীন গরীব শাহ ক্লিনিক থেকে তাকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ (ডিবি)। এরপর কয়েক দফা তাকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হয়। পরে হত্যার দায় স্বীকার করে তিনি আদালতে জবানবন্দি দিয়েছেন।

২০১৬ সালের ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টার দিকে সুন্দরগঞ্জ উপজেলার বামনডাঙ্গা ইউনিয়নে শাহবাজ (মাস্টারপাড়া) এলাকায় নিজ বাড়িতে দুর্বৃত্তদের গুলিতে নিহত হন সংসদ সদস্য মনজুরুল ইসলাম লিটন।

এ ঘটনায় লিটনের বোন তাহমিদা বুলবুল বাদী হয়ে অজ্ঞাত ৪-৫ জনকে আসামি করে সুন্দরগঞ্জ থানায় হত্যা মামলা দায়ের করেন।

Tags: