muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

অবশেষে মার্কিন অধ্যাপককে গ্রেফতারের খবর নিশ্চিত করলো উ. কোরিয়া

আন্তর্জাতিক রিপোর্টঃ 

অবশেষে মার্কিন নাগরিক ও পিয়ংইয়ং ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি (পিইউএসটি) এর অধ্যাপক টনি কিমকে গ্রেফতারের খবর নিশ্চিত করেছে উত্তর কোরিয়া। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ’র মাধ্যমে প্রথমবারের মতো কিমকে আটকের খবর জানানো হলো। দেশটির অভিযোগ, টনি কিম ‘শত্রুতাপূর্ণ কর্মকাণ্ড’ চালাচ্ছিলেন। এর আগে দক্ষিণ কোরীয় সংবাদমাধ্যম ও পিইউএসটি কিমকে গ্রেফতারের খবর জানিয়েছিল। তবে তখন এ ব্যাপারে নীরব ভূমিকা পালন করেছিল উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়া ছাড়ার চেষ্টা করার সময় গত ২২ এপ্রিল পিয়ং ইয়ং ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে টনি কিমকে গ্রেফতার করা হয়। এর বেশ কয়েক সপ্তাহ  পিইউএসটিতে পড়িয়েছেন এ মার্কিন অধ্যাপক। উত্তর কোরিয়ায় আটক থাকা তৃতীয় মার্কিনি তিনি।

টনি কিমের গ্রেফতারের খবর নিশ্চিত করে কেসিএনএ জানায়, ‘উত্তর কোরিয়ার সর্বনাশ করার লক্ষ্যে টনি কিম শত্রুতামূলক অপরাধ করছিলেন।’

গত সপ্তাহে টনি কিমকে আটকের খবর জানিয়ে তার নাম প্রকাশ করেছিল পিইউএসটি। তার পুরো নামও প্রকাশ করা হয়েছিল। এক বিবৃতিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, যেসব ব্যাপারে কিমের বিরুদ্ধে তদন্ত চলছে তার সঙ্গে ‘বিশ্ববিদ্যালয়ের কোনওভাবেই’ সংশ্লিষ্টতা নেই। বিশ্ববিদ্যালয়টির উপাচার্য পার্ক চ্যান মো ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের বাইরে এক এতিমকে সহযোগিতাসহ আরও কিছু কর্মকাণ্ডে জড়িত ছিলেন কিম’।

বিবিসি জানায়, আটক হওয়া মার্কিন নাগরিকের বয়স ৫০-এর কৌটায়। তিনি চীনের ইয়ানবিয়ান বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক। ত্রাণসংক্রান্ত কর্মসূচির অংশ হিসেবে এক মাস ধরে তিনি উত্তর কোরিয়ায় ছিলেন। কিমকে আটকের মধ্য দিয়ে উত্তর কোরিয়ায় আটক থাকা মার্কিনির সংখ্যা তিনজনে দাঁড়িয়েছে। আগে আটক হওয়া দুইজনের একজন গুপ্তচরবৃত্তির দায়ে সাজা ভোগ করছেন। অপরজন হোটেল থেকে একটি প্রপাগাণ্ডা প্রতীক চুরির চেষ্টার দায়ে কারাভোগ করছেন।

বিবিসি জানায়, উত্তর কোরিয়া সফরের সময় হোটেল থেকে প্রপাগাণ্ডা প্রতীক চুরির চেষ্টার দায়ে গত বছরের জানুয়ারিতে ২১ বছর বয়সী মার্কিন শিক্ষার্থী অটো ওয়ার্মবিয়েরকে গ্রেফতার করা হয়। গত বছরের মার্চে রাষ্ট্রবিরোধী অপরাধ সংঘটনের দায়ে তাকে ১৫ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়। আর গত বছরের এপ্রিলে দক্ষিণ কোরীয় বংশোদ্ভূত ৬২ বছর বয়সী কিম ডং চুলকে গুপ্তচরবৃত্তির অভিযোগে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দেয় উত্তর কোরিয়া। তাকে গ্রেফতার করা হয়েছিল আগের বছরের অক্টোবরে।

উত্তর কোরিয়ার সাম্প্রতিক ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে কেন্দ্র করে যখন যুক্তরাষ্ট্র ও দেশটির মধ্যে উত্তেজনা চলছে তখনই তৃতীয় মার্কিন নাগরিককে আটক করা হলো। উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচির ব্যাপারে নিজেদের ‘কৌশলগত সহ্যসীমা’ শেষ হয়ে গেছে বলে সম্প্রতি সতর্ক করে যুক্তরাষ্ট্র।

Tags: