muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

হেফাজতের বিরুদ্ধে ৫৩ মামলায় ৪৯টি মামলার বেশির ভাগেরই তদন্ত শেষ হয়নি

মুক্তিযোদ্ধার কন্ঠ রিপোর্ট: 

২০১৩ সালের ৫ মে মতিঝিলে হেফাজতের সমাবেশকে কেন্দ্র করে সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগে বিভিন্ন থানায় দায়ের করা ৫৩টি মামলার বেশিরভাগেরই তদন্ত শেষ হয়নি।

পুলিশ কর্মকর্তারা বলছেন, জড়িতদের শনাক্ত করতে না পারায় আদালতে চার্জশিট দেয়া সম্ভব হচ্ছে না।

পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেন, ‘সমাবেশকে কেন্দ্র করে নাশকতার পর যে মামলা হয়েছে, তাতে শত শত মানুষের সংশ্লিষ্টতা থাকায় এর তদন্ত জটিল। এ কারণে মামলায় জড়িত ব্যক্তিদের সুনির্দিষ্টভাবে চিহ্নিত করা যাচ্ছে না। তদন্ত করতে বিলম্ব হচ্ছে। তবে এর নির্দেশদাতা ও পরিকল্পনাকারীদের চিহ্নিত করা গেছে।’

এ গোয়েন্দা কর্মকর্তা বলেন, ‘ঘটনার তথ্য সংগ্রহ করতে কিছুটা বিলম্ব হচ্ছে। কার কী ভূমিকা ছিল, তা জানতে সময় প্রয়োজন। যেহেতু সারা দেশ থেকেই মানুষ এসেছিল, তাদের পরিচয় খুঁজে বের করতে হবে। এসব কারণেই মামলাগুলোর তদন্ত শেষ করা যাচ্ছে না। অবশ্য কয়েকটি মামলার তদন্ত শেষ করে আদালতে চার্জশিট দেয়া হয়েছে।’

বুধবার মহানগর গোয়েন্দা পুলিশে খোঁজ নিয়ে জানা গেছে, ওই ঘটনায় মতিঝিল, রমনা, পল্টন, শেরেবাংলা নগর, কলাবাগানসহ রাজধানীর বিভিন্ন থানায় মোট ৫৩টি মামলা দায়ের করা হয়। এর বেশিরভাগ মামলার বাদি পুলিশ। ৪টি মামলার তদন্ত শেষ হয়েছে, যার চার্জশিট আদালতে দেয়া হয়েছে। ৪৯টি মামলার তদন্ত এখনো চলছে। হত্যা, অগ্নিসংযোগ, মালামালের ক্ষয়ক্ষতিসহ নানা অভিযোগে এসব মামলা করা হয়।

উল্লেখ্য, ২০১৩ সালের ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সমাবেশকে কেন্দ্র করে পুলিশের ওপর হামলা, সরকারি ও বেসরকারি অফিসে হামলা-ভাঙচুর, আওয়ামী লীগ অফিসে ভাঙচুর, পুলিশ হত্যা, থানা ও পুলিশ ফাঁড়িতে আগুন দেয় দুর্বৃত্তরা। তারা মতিঝিল, পল্টন, বায়তুল মোকাররম এলাকায় তা-ব চালায়। ওই দিনগত রাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অভিযান পরিচালনা করে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

Tags: