muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শেষ পর্যায়ে : ম্যাক্রোঁ এগিয়ে

আন্তর্জাতিক রিপোর্ট: 

ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শেষ পর্যায়ে রয়েছে। কয়েকটি কেন্দ্রফেরত জরিপে দেখা যাচ্ছে, তরুণ প্রার্থী এমানুয়েল ম্যাক্রোঁ এগিয়ে রয়েছেন।

ম্যাক্রোঁ ও তার প্রতিদ্বন্দ্বী লি পেন উভয়েই ডানপন্থি। আধুনিক ফ্রান্সের ইতিহাসে মূলধারার রাজনৈতিক দলের বাইরে এই প্রথম দুজন প্রেসিডেন্ট পদপ্রার্থী এসেছেন, যাদের ধ্যানধারণা প্রতিষ্ঠিত রাজনীতির বাইরে।

এই নির্বাচনকে ইউরোপের জন্য খুবই গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। ম্যাক্রোঁ ফ্রান্সের ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) থাকার পক্ষে কিন্তু লি পেন চরম জাতীয়তাবাদী। নির্বাচনী প্রতিশ্রুতিতে তিনি বলেছেন, প্রেসিডেন্ট হলে ফ্রান্সের ইইউয়ে থাকা না-থাকা নিয়ে গণভোট দেবেন তিনি। ব্যক্তিগতভাবে ইইউয়ে থাকার বিরোধী লি পেন।

এদিকে, ভোট গ্রহণের মধ্যে জয়-পরাজয় নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। কিন্তু ফ্রান্সে ভোট গ্রহণের দিন জনমত জরিপ করা নিষিদ্ধ। তবে বেলজিয়ামের গণমাধ্যম তিনটি কেন্দ্রফেরত জরিপের ফলাফল প্রকাশ করেছে, যাতে দেখা যাচ্ছে ৩৮ বছর বয়সি প্রেসিডেন্ট পদপ্রার্থী ম্যাক্রোঁ বেশ এগিয়ে রয়েছেন।

রোববার যারা ভোট দিয়েছেন বা ভোট দিতে চান তাদের ওপর জরিপ চালিয়ে এর ফলাফল প্রকাশ করা হয়েছে বেলজিয়ামের সরকারি সম্প্রচার মাধ্যম আরটিবিএফে। এতে বলা হয়েছে, ম্যাক্রোঁ ৬২ থেকে ৬৪ শতাংশ ভোট পেতে চলেছেন।

তবে রয়টার্স জানিয়েছে জরিপের ফলাফল নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি। ভোট গ্রহণ শেষ না পর্যন্ত ফ্রান্সে কেন্দ্রফেরত জরিপের ফলাফল প্রকাশ করা নিষিদ্ধ।

শুক্রবারের সবশেষ জনমত জরিপে দেখা গিয়েছিল, রোববারের নির্বাচনে ম্যাক্রোঁ ৬১ দশমিক ৫ থেকে ৬৩ শতাংশ ভোট পেতে পারেন। প্রথম দফায় হাড্ডাহাড্ডি প্রতিদ্বন্দ্বিতার মধ্যেও রয়টার্সের জনমত জরিপের ফলাফল যথাযথ হয়েছিল।

জরিপের তথ্য ভুল প্রমাণিত হলে এবং লি পেন জয়ী হলেও ফ্রান্সের ভবিষ্যৎ ব্রিটেন বা যুক্তরাষ্ট্রের মতো হবে। সীমানা প্রাচীর দেওয়া হবে, অভিবাসন কঠোর করা হবে এবং বাণিজ্য চুক্তিগুলো নবায়ন করতে হবে। শেষ পর্যন্ত কী হয়, তা-ই দেখার বিষয়।

উল্লেখ্য, বাংলাদেশ সময় সোমবার সকাল নাগাদ পূর্ণাঙ্গ ফলাফল পাওয়া যাবে এবং ততক্ষণে পরবর্তী পাঁচ বছরের জন্য ফ্রান্সের প্রেসিডেন্ট কে হচ্ছেন, তা জানা যাবে।

Tags: