বাড়ির ছাদে শখের বাগান

মোহাম্মদ রাজিব মিয়া, নরসিংদী প্রতিনিধি :

কখনো কখনো কৃষিও কুটির শিল্প। যাদের ভেতরে থাকে শিল্পের টান, তারা একটু জায়গা পেলেই গড়ে তোলেন তাদের স্বপ্ন বাস্তবায়নের ক্ষেত্র। বাসা বা ভবনের ছাদ পরিণত হতে পারে রীতিমত আবাদি ক্ষেত।

নরসিংদীর মাধবদীর বাড়ীর ছাদে সবজি, ফল ও ফুল গাছের বাগান করে ব্যাপক সাফল্য পেয়েছেন পাভেল আহম্মেদ । উদ্ভাবনী মনোভাব আর কঠোর পরিশ্রমের ফলেই অসাধ্যকে সাধন করেছেন । বাড়ির দ্বিতীয় তলার ছাদে বিভিন্ন প্রজাতির ফলদ গাছ, ফুলের গাছ, সবজি বাগান করে দৃষ্টান্ত স্থাপন করেছেন। নিজ হাতে গড়ে তোলা এ বাগান থেকে বছরের সব মওসুমে তিনি কোন না কোন ফলফলাদি, সবজি ও তরিতরকারি পেয়ে থাকেন।

পাভেল আহম্মেদ জানান, অবসর সময়ে তিনি বাড়ির ছাদে এই বাগানের পরিচর্যা করে থাকেন। এখান থেকে তার সংসারের তরিতরকারি ও ফলফলাদির চাহিদা পূরণ করে আত্মীয়-স্বজনদের চাহিদা অনেকটাই পূরণ হয়। কৃষি কর্মকর্তাদের কোন প্রকার পরামর্শ ও সহযোগিতা ছাড়াই ছাদের উপর বাগান তৈরির আগে মেধা খাটিয়ে তিনি তৈরি করেন বিভিন্ন গাছ লাগানো টব। মাঠ থেকে উর্বর মাটি সংগ্রহ করে এনে ভর্তি করেন টবগুলো। এরপর একে একে সবগুলো টবে বিভিন্ন প্রজাতির উন্নতমানের হাইব্রিড জাতের ফলদ, ঔষধি, সবজি আর তরিকরকারীর গাছ লাগান।

নরসিংদীর পাভেল আহম্মেদের বাসার ছাদের মতো প্রতিটি বাসা বাড়িতে ছড়িয়ে পড়ুক ছাদ বাগানের নান্দনিক সৌন্দর্য্য। সবুজে সবুজে ঢেকে যাক শহরের প্রতিটি বাসা বাড়ির ছাদ।

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/৬-মে-২০১৭ইং/নোমান

Leave A Reply

Your email address will not be published.