muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

আরব-ইসলামিক-আমেরিকান শীর্ষ সম্মেলনে সন্ত্রাসবিরোধী অংশীদারত্ব প্রতিষ্ঠা

আন্তর্জাতিক রিপোর্ট:

সৌদি আরবের রাজধানী রিয়াদে হলো প্রথম আবর-ইসলামিক-আমেরিকান শীর্ষ সস্মেলন।

রোববার বিকেলে রিয়াদের বাদশা আবদুল আজিজ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সম্মেলন হয়।

ইতিহাসে প্রথমবারের মতো হওয়া এ সম্মেলনে অংশ নিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ  আরব এবং মুসলিম বিশ্বের ৫৭ জন রাষ্ট্র ও সরকারপ্রধান।

সম্মেলনের উদ্বোধন করেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সউদ।

এ সম্মেলনে আরো যারা অংশ নিয়েছেন, তাদের মধ্যে রয়েছেন- কুয়েত, কাতার ও সংযুক্ত আরব-আমিরাতের আমীর, বাহরাইনের বাদশাহ, ব্রুনাই দারুসসালামের সুলতান, মিশর, উজবেকিস্তান, ইন্দোনেশিয়া, বেনিন, লেবানন, মৌরিতানিয়া, তিউনেশিয়া, ফিলিস্তিন, ইরাক ও নাইজারের প্রেসিডেন্ট, পাকিস্তানের প্রধানমন্ত্রী, আলজেরিয়া পার্লামেন্টের চেয়ারম্যান এবং উগান্ডার পররাষ্ট্রমন্ত্রী।

সৌদি বাদশাহর উদ্বোধনী ভাষণের পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বক্তব্য রাখেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার রাতে শীর্ষ সম্মেলনে বক্তব্য রাখবেন।

শীর্ষ সম্মেলনের মূল লক্ষ্য হচ্ছে বিশ্বব্যাপী সন্ত্রাস ও জঙ্গিবাদের চ্যালেঞ্জ মোকাবিলায় নতুন অংশীদারত্ব প্রতিষ্ঠা, সহিষ্ণুতা ও সৌহার্দ্যের সম্প্রসারণ এবং শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিতকরণের প্রচেষ্টা জোরদার করা।

এর আগে বাংলাদেশের প্রধানমন্ত্রী সম্মেলনস্থলে পৌঁছলে সৌদি বাদশাহ তাকে স্বাগত জানান। এ সময় দুই নেতা শুভেচ্ছা বিনিময় করেন।

Tags: