muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

সন্ত্রাসের শেকড় উপড়ে ফেলার আহ্বান জানিয়েছেন ট্রাম্প

আন্তর্জাতিক রিপোর্ট: 

সৌদি আরবের রিয়াদে এক ঐতিহাসিক ভাষণে সন্ত্রাসের শেকড় উপড়ে ফেলার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সব দেশকে নিজ নিজ অবস্থান থেকে সন্ত্রাস ও মৌলবাদের বিরুদ্ধে লড়াইয়েরও আহ্বান জানিয়েছেন তিনি। তবে তার এ বক্তব্যে সন্ত্রাসবাদ মোকাবিলায় যুক্তরাষ্ট্রের কাঁধে বোঝা কমানোর ইঙ্গিত রয়েছে।

নিজ দেশে ব্যাপক চাপে থাকার মধ্যেই প্রথম বিদেশ সফরে সৌদি আরবে আবর-ইসলামিক-আমেরিকান শীর্ষ সম্মেলনে যোগ দেন ট্রাম্প। এ সম্মেলনে অংশ নিয়েছেন ৫৭টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান। এ ধরনের বিশ্বে এই প্রথম।

রিয়াদে ইসলামের ওপর দেওয়া ভাষণে ট্রাম্প বলেন, ‘পৃথিবী থেকে তাদের (সন্ত্রাসীদের) উপড়ে ফেলা হোক।’ তার এ ভাষণকে ইসলামি বিশ্ব সম্পর্কে ট্রাম্পের সুর পরিবর্তনের মুহূর্ত হিসেবে দেখা হচ্ছে। কারণ নির্বাচনী প্রচারে ও ক্ষমতায় আসার পর ছয় মুসলিম দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি মুসলিম বিশ্বে ব্যাপক ক্ষোভের জন্ম দিয়েছেন তিনি।

ট্রাম্প বলেন, এই যুদ্ধ বর্বর অপরাধী, যারা মানুষের জীবন ধ্বংস করতে চায় এবং নিরপরাধ মানুষ, যারা তা প্রতিরোধ করতে চায় তাদের মধ্যে। তিনি আরো বলেন, চরমপন্থিদের বিরুদ্ধে যুদ্ধ মানে বিভিন্ন বিশ্বাসের মধ্যে যুদ্ধ নয়। এটি ভালো ও মন্দের মধ্যে যুদ্ধ।

Tags: