আজ শুক্রবার চাঁদ দেখা যায়নি, রোববার থেকে রোজা

ঢাকা: বাংলাদেশের আকাশে আজ শুক্রবার রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামী রোববার থেকে প্রথম রোজা রাখবেন ধর্মপ্রাণ মুসল্লিরা।
শুক্রবার বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়ে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় চাঁদ পর্যালোচনা করে এ সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় সভাপতিত্ব করেন জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মমন্ত্রী মতিউর রহমান।

ধর্মমন্ত্রী মতিউর রহমান জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশের কোথাও হিজরি ১৪৩৮ সনের রমজান মাসের চাঁদ দেখা যায়নি।

‘শনিবার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। রোববার থেকে রমজান মাস গণনা শুরু হবে। আগামী ২২ জুন বৃহস্পতিবার দিবাগত রাতে (রমজানের ২৭তম রাত) পবিত্র লাইলাতুল কদর পালিত হবে’ বলে জানান মন্ত্রী।

শনিবার রাত থেকেই এশার নামাজের পর পুরো রমজান মাস তারাবি নামাজ আদায় করবেন ধর্মপ্রাণ মুসলমানরা। রোজা রাখতে শেষ রাতে সেহেরি খাবেন তারা।

ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী শনিবার সেহেরির শেষ সময় রাত ৩টা ৪০ মিনিট। আর রোববার প্রথম রোজার দিন ইফতারের সময় ৬টা ৪৪ মিনিট।

এদিকে সৌদি আরবে বৃহস্পতিবার রমজানের চাঁদ দেখা না যাওয়ায় শনিবার থেকে রোজা পালন করবেন সৌদি আরবের মুসল্লিরা।

Comments

comments

You might also like More from author

Leave A Reply

Your email address will not be published.

মুক্তিযোদ্ধার কন্ঠ