muktijoddhar kantho logo l o a d i n g

কিশোরগঞ্জ সদর

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), কিশোরগঞ্জ আঞ্চলিক কমিটি কর্তৃক ৯টি উপ-কমিটি গঠন

আমিনুল হক সাদী, নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), কিশোরগঞ্জ আঞ্চলিক কমিটি কর্তৃক বিভিন্ন উপ-কমিটি গঠন করার জন্য কিশোরগঞ্জ জেলার রোভার স্কাউট ভবনে প্রথম আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রফেসর রবীন্দ্রনাথ চৌধুরীর সভাপতিত্বে উক্ত আলোচনা সভা শুরু হয়। কিশোরগঞ্জ জেলার রোভার স্কাউট ভবনে অনুষ্ঠিত আলোচনা সভায় শিক্ষার্থী, সাংবাদিক, ইঞ্জিনিয়ার, চিকিৎসক, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি এবং গণমাধ্যম কর্মীসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশ গ্রহণ করেন। এতে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কিশোরগঞ্জ আঞ্চলিক কমিটির সম্মানিত সহ-সভাপতি জনাব অধ্যক্ষ শরীফ আহমদ সাদী ও সাধারণ সম্পাদক প্রভাষক সাইফুল ইসলাম জুয়েল।

সর্বসম্মতিক্রমে নিম্নলিখিত ব্যক্তিদেরকে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), কিশোরগঞ্জ আঞ্চলিক কমিটি কর্তৃক সদস্য হিসেবে অন্তভূক্ত করা হলো, তাঁরা হলেন- মোঃ সেলিম, জাহাঙ্গীর আলম, কামাল উদ্দিন, সোহাগ মিয়া, হাজী সালাহ উদ্দীন, ইকরামুল হক, জহিরুল ইসলাম হিমেল, রফিকুল ইসলাম, আসেম আহমেদ আরমান, কামরুজ্জামান রানা, আমিনুল হক সাদী, ডা. আলী হোসেন রুনু, ডা. গোলাম হোসেন, মশিউর রহমান, মাহবুবুল আলম, মোজাম্মেল হক, ইকবাল হোসেন, মোস্তাফিজুর রহমান, কাউছার আহমেদ টিটু, ওয়াহিদ মিয়া, মেহেরুন্নেছা ভূঁইয়া, তানভীর হাসান কামাল, আফজল আকন্দ ও এনামুল হক। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কিশোরগঞ্জ আঞ্চলিক কমিটি কর্তৃক সর্বসম্মতিক্রমে নয়টি (৯) উপ-কমিটি গঠন করা হয়। সেই সভায় উপ-কমিটির দায়িত্বসমূহ বণ্টন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এতে নদী, জলাশয় ও পানি সম্পর্কিত উপকমিটিতে বিলকিস বেগমকে আহবায়ক ও সাংবাদিক প্রদীপ কুমার সরকার সদস্য সচিব, বায়ু ও শব্দ দূষণ সম্পর্কিত কমিটিতে আহবায়ক শহিদুল ইসলাম রুবেল ও সদস্য সচিব ডা. মাছুমা আক্তার , নিরাপদ খাদ্য, পাণীয় ও ভুক্তা অধিকার সম্পর্কিত কমিটিতে এডভোকেট হামিদা বেগম আহবায়ক ও সদস্য সচিব মোঃ শফিকুল ইসলাম, স্বাস্থ্য ও বর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কিত কমিটিতে পলাশ কান্তি পালকে আহবায়ক ও সদস্য সচিব নাজমুল আরফিন স্বপন, জলবায়ু পরিবর্তন ও দুযোর্গ ব্যবস্থাপনা সম্পর্কিত কমিটিতে অধ্যাপক শফিকুল ইসলাম মুকুল আহবায়ক ও সদস্য সচিব আকাশ রায় বাবু , নগরায়ন ও নগর সুশাসন সম্পর্কিত কমিটিতে আহবায়ক হলেন হাসিনা হায়দার চামেলী ও সদস্য সচিব মোঃ ফরিদ উদ্দিন, প্রত্নতত্ত্ব ও ঐতিহাসিক নিদর্শন সম্পর্কিত কমিটিতে আহবায়ক হলেন লেখক ও গবেষক আমিনুল হক সাদী ও সদস্য সচিব সাংবাদিক মো.ফারুকুজ্জামান, পরিবহন পরিকল্পনা ও ব্যবস্থাপনা সম্পর্কিত কমিটিতে আহবায়ক হলেন অধ্যাপক শহিদুল ইসলাম ভূইয়া ও সদস্য সচিব সাংবাদিক শফিক কবীর, সংস্কৃতি ও চিত্ত-বিনোদন সম্পর্কিত কমিটিতে আহবায়ক কবি বাঁধন রায় ও সদস্য সচিব চন্দ্রা রানী সরকার। তবে এ কমিটিতে সদস্য বিলুপ্তি কিংবা নতুন সদস্য যুক্ত করার বিধানও রাখা হয়। পরে সকলকে আন্তরিক ভাবে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন সম্মানিত সভাপতি প্রফেসর রবীন্দ্রনাথ চৌধুরী।

এর আগে সম্প্রতি বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) উদ্যোগে কিশোরগঞ্জ অঞ্চলের সার্বিক পরিবেশ পরিস্থিতি ও আমাদের করণীয় বিষয়ে একক বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কিশোরগঞ্জ পাবলিক লাইব্রেরী মিলনায়তনে অনুষ্ঠিত এ সভায় শিক্ষার্থী, সাংবাদিক, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। সভার শেষ পর্যায়ে সার্বিক পরিবেশ রক্ষার শপথ নিয়ে বাপা কিশোরগঞ্জ আঞ্চলিক কমিটি গঠিত হয়।

কিশোরগঞ্জ আঞ্চলিক কমিটিতে সর্বসম্মতিক্রমে প্রফেসর রবীন্দ্রনাথ চৌধুরীকে সভাপতি ও প্রভাষক সাইফুল ইসলাম জুয়েল কে সাধারণ সম্পাদক করে উপস্থিত সকলের মধ্যে থেকে ৪৫ সদস্য বিশিষ্ট একটি পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়।

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম/২৬-০৫-২০১৭ইং/ অর্থ 

Tags: