muktijoddhar kantho logo l o a d i n g

অর্থনীতি

ডিএসইতে লেনদেন বেড়েছে ২২৪ কোটি টাকা

অর্থনৈতিক রিপোর্ট :

টানা দুই সপ্তাহ লেনদেন কমার পর দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কিছুটা বেড়েছে। গত সপ্তাহে (৪ জুন থেকে ৮ জুন পর্যন্ত) ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৫ শতাংশের ওপরে(২২৪ কোটি ৪৮ লাখ টাকা)। আগের সপ্তাহে লেনদেন কমেছিল ২৪ শতাংশ এবং তার আগের সপ্তাহে লেনদেন কমেছিল ৯ শতাংশের ওপরে।

লেনদেন বাড়ার পাশাপাশি গত সপ্তাহে মূল্যসূচক ও বাজার মূলধনের পরিমাণ বেড়েছে। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে তিন লাখ ৭১ হাজার ১৮৫ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল তিন লাখ ৭০ হাজার ১৬৯ কোটি টাকা। অর্থাৎ ডিএসইতে বাজার মূলধন বেড়েছে এক হাজার ১৬ কোটি টাকা।

এদিকে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩৭ দশমিক শূন্য চার পয়েন্ট বা দশমিক ৬৮ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি বেড়েছিল ২৪ দশমিক ৮৯ পয়েন্ট বা দশমিক ৪৬ শতাংশ।

ডিএসইএক্স’র পাশাপাশি বেড়েছে অপর দুটি মূল্যসূচকও। ডিএসই-৩০ সূচক বেড়েছে ১৪ দশমিক ২৮ পয়েন্ট বা দশমিক ৭১ শতাংশ। আর ডিএসই শরিয়াহ সূচক বেড়েছে ৯ দশমিক ৩৯ পয়েন্ট বা দশমিক ৭৫ শতাংশ।

শেষ সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হয়েছে দুই হাজার ৭৮০ কোটি চার লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় দুই হাজার ৫৫ কোটি ৫৬ লাখ টাকা। অর্থাৎ গত সপ্তাহে মোট লেনদেন বেড়েছে ২২৪ কোটি ৪৮ লাখ টাকা বা ৩৫ দশমিক ২৪ শতাংশ।

মোট লেনদেনের পাশাপাশি বেড়েছে দৈনিক গড় লেনদেনের পরিমাণ। গত সপ্তাহের প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ৫৫৬ কোটি টাকা। যা তার আগের সপ্তাহে ছিল ৪১১ কোটি ১১ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ১৪৪ কোটি ৮৯ লাখ টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে ১৯৮টির দাম বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১১২টির। আর অপরিবর্তিত রয়েছে ২২টির দাম।

গত সপ্তাহে মোট লেনদেনের ৯৩ দশমিক ২৪ শতাংশই ছিল ‘এ’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের দখলে। এছাড়া বাকি দুই দশমিক ৯২ শতাংশ ‘বি’ক্যাটাগরিভুক্ত, এক দশমিক ৩৭ শতাংশ ‘এন’ক্যাটাগরিভুক্ত এবং এক দশমিক ৪৭ শতাংশ ‘জেড’ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের।

সপ্তাহজুড়ে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে এমজেএল বাংলাদেশের শেয়ার। কোম্পানিটির ১২১ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা সপ্তাহজুড়ে হওয়া মোট লেনদেনের চার দশমিক ৩৭ শতাংশ।

দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার লেনদেন হয়েছে ১০৪ কোটি ৬৮ লাখ টাকার, যা সপ্তাহের মোট লেনদেনের তিন দশমিক ৭৭ শতাংশ। ৯৯ কোটি ৮০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা।

লেনদেনে এরপর রয়েছে শাহজিবাজার পাওয়ার, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, ব্র্যাক ব্যাংক, ইফাদ অটোস, প্যারামাউন্ট টেক্সটাইল, অর্গন ডেনিমস এবং রতনপুর রি-রোলিং মিলস।

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/১১জুন২০১৭ইং/নোমান

Tags: