muktijoddhar kantho logo l o a d i n g

রাজনীতি

পাহাড়ধস এলাকাকে দুর্গত ঘোষণার দাবি বিএনপির

ঢাকা : পার্বত্য চট্টগ্রামসহ যেসব এলাকায় পাহাড়ি ধসে ভয়াবহ বিপর্যয় ঘটেছে, সেসব এলাকাকে দুর্গত এলাকা ঘোষণার দাবি জানিয়েছে বিএনপি।

একই সঙ্গে মানবিক বিপর্যয়ে হতাহতদের স্মরণে রাষ্ট্রীয় শোক পালনের দাবিও করেছে দলটি।

সোমবার রাজধানীর গুলশানের ইমানুয়েলস কনভেনশন সেন্টারে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা-জাসাসের উদ্যোগে আয়োজিত ইফতার মাহফিলে অংশ নিয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কথা বলেন।

তিনি বলেন, ‘ভুমিধসে ১৭০ এর মতো মানুষ মারা গেছেন। তারপরও দুঃখজনকভাবে সরকার কোনো রাষ্ট্রীয় শোক ঘোষণা করেনি এবং এখনো ওই অঞ্চলটিকে উপদ্রুত এলাকা ঘোষণা করেনি।’

সরকারের সমালোচনা করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘বাংলাদেশের রাজনীতির সংস্কৃতি এমন একটা জায়গায় নিয়ে চলে গেছে আওয়ামী লীগ যেখানে বাংলাদেশের যে মৌলিকত্ব, সেই মৌলিকত্ব হারিয়ে যাওয়ার উপক্রম হয়েছে।’

তিনি বলেন, ‘গণতন্ত্রহীন দেশে প্রকৃত সংস্কৃতি চর্চা হয় না। গণতন্ত্রহীন ও অধিকারহীন অবস্থার মধ্যে দেশ চলছে। আমাদের প্রত্যাশা থাকবে জাসাস এই সংস্কৃতিকে ধারণ করে তারা সত্যিকার অর্থেই দেশের মানুষের প্রকৃতি কৃষ্টি ও সংস্কৃতি চর্চা করবেন এবং দেশের মানুষের মাঝে ছড়িয়ে দেবেন।’

একটি সুষ্ঠু অবাধ নির্বাচনের মধ্য দিয়ে গণতন্ত্রকে ফিরিয়ে আনা সম্ভব বলে মন্তব্য করেন বিএনপির এই নেতা।

গণতন্ত্র ফিরিয়ে আনার আন্দোলনে ‘সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে জনমত’ সৃষ্টির জন্য জাসাসের সর্বস্তরের নেতা-কর্মীদের কাজ করার আহ্বান জানান তিনি।

জাসাস সভাপতি অধ্যাপক মামুন আহমেদ, সাধারণ সম্পাদক হেলাল খান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য গাজী মাজহারুল আনোয়ার, আবদুস সালাম, তাহমিনা রুশদীর লুনা, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আশরাফউদ্দিন আহমেদ উজ্জ্বল, ক্ষুদ্র ঋণ বিষয়ক সম্পাদক এম এ মালেক, মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার, জাসাসের সাবেক সভাপতি রেজাবুদ্দৌলা চৌধুরী, জাতীয়তাবাদী সম্মিলিত সাংস্কৃতিক জোটের রফিকুল ইসলামসহ জাসাস নেতাকে নিয়ে ইফতার করেন মির্জা ফখরুল।

জাসাস নেতাদের মধ্যে ছিলেন সহসভাপতি বাবুল আহমেদ, লায়লা খানম ঝুনু, মুনিরুজ্জামান ‍মুনির, জাহাঙ্গীর আলম রিপন, ওবায়দুর রহমান চন্দন, শায়রুল কবীর খান, মীর সানাউল হক, আহসান উল্লাহ, হাসান চৌধুরী, জ্যেষ্ঠ নেতা জাকির হোসেন রোকন, শিবা সানু, হান্নান মাসুদ, মাসুদুর রহমান টিপু, দ্বীন মোহাম্মদ মিন্টু ইফতারে অংশ নেন।

 

Tags: