চিকুনগুনিয়া থেকে নতুন রোগ পলি আর্থ্রাইটিস!

স্বাস্থ্য রিপোর্ট :

পলি আর্থ্রাইটিস এক ধরণের আর্থ্রাইটিস। এই অসুখ সমস্ত বয়সের মানুষদের মধ্যেই হতে পারে। একসাথে শরীরের মোট ৫টি জয়েন্টে ব্যাথা করলে বুঝে নিবেন এটি পলি আর্থ্রাইটিস রোগ হতে পারে।

এটি একটি ভাইরাল ইনফেকশন। এই রোগ আপনাকে প্রায় ৬ সপ্তাহ ধরে ভোগাতে পারে।

পলি আর্থ্রাইটিস লক্ষণ এবং কারণগুলি জেনে নিন-

পলি আর্থ্রাইটিস সমস্ত বয়সের মানুষের মধ্যেই দেখা দিতে পারে। পলি আর্থ্রাইটিসের অন্যতম কারণ হল চিকুনগুনিয়া । চিকুনগুনিয়ার জ্বরের প্রভাবে হতে পারে পলি আর্থ্রাইটিস । এছাড়া, কিছু ভাইরাল ইনফেকশনের কারণেও এই অসুখ হতে পারে।

পলি আর্থ্রাইটিসের ফলে গাঁটে অসহ্য যন্ত্রণা দেখা দেয়। এর ফলে ওজন কমে যাওয়া এবং জ্বরও দেখা দেয়। শরীরে বিভিন্ন ধরনের র‍্যাশ দেখা দিতে পারে। আবার গলা ব্যাথার প্রকোপও থাকবে।

কীভাবে চিকিৎসা করবেন পলি আর্থ্রাইটিসের?

যদিও পলি আর্থ্রাইটিসের সঠিক কোনও চিকিৎসা নেই। পলি আর্থ্রাইটিসের অন্যান্য লক্ষণগুলির চিকিৎসার মাধ্যমেই এর চিকিৎসা হয়। পলি আর্থ্রাইটিসের ফলে গাঁটে অসহ্য যন্ত্রণা দেখা দেয়। এর জন্য ব্যাথা কমানোর ওষুধ এবং অ্যান্টি ইনফ্লেমেটরি মেডিসিন এবং সাপ্লিমেন্ট এই যন্ত্রণা কমাতে সাহায্য করে। এছাড়া, গরম ছ্যাঁকও ব্যাথার তীব্র যন্ত্রণা কমাতে সাহায্য করে।

ঘরোয়াভাবে এর থেকে লড়াই করার জন্য সাঁতার থেকে শুরু করে ঘরোয়া সকল ব্যায়াম করার অভ্যাস গড়ে তুলুন। এতে করে এই রোগের প্রকোপ কমতে থাকবে।সুত্রঃ হেলথ লাইন।

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/০৩জুলাই২০১৭ইং/নোমান

Leave A Reply

Your email address will not be published.