muktijoddhar kantho logo l o a d i n g

শিক্ষা

রাবির আবাসিক হলের ডাইনিংয়ে খাবারের দাম বৃদ্ধি

পাপন সরকার শুভ্র, রাজশাহী :

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সব আবাসিক হলের ডাইনিংয়ে খাবারের দাম বাড়িয়েছে বিশ্ববিদ্যালয় হল প্রাধক্ষ্য পরিষদ। গত সোমবার প্রাধ্যক্ষ পরিষদের ‘ডাইনিং সুষ্ঠুভাবে পরিচালনা ও মিলচার্জ বৃদ্ধি’ বিষয়ক উপ-কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এই প্রেক্ষিতে মঙ্গলবার আবাসিক হলগুলোতে খাবারের দাম বৃদ্ধির বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি টানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, উপ-কমিটির সভায় দুপুরের খাবারের দাম ২০ টাকার পরিবর্তে ২৪ টাকা এবং রাতে ১৬ টাকার পরিবর্তে ১৮ টাকা করার সিদ্ধান্ত নেয়া হয়। নতুন এ খাবারের দাম বুধবার থেকে কার্যকর করা হয়। এছাড়া সভায় ডাইনিংয়ের খাবারের মান যথাসম্ভব উন্নত
করা, খাবার প্রস্তুত, পরিবেশন ও পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে কর্মচারীদের আন্তরিক হওয়ার নির্দেশও দেয়া হয়। রাতের বেলা ডাইনিং ৮টা থেকে ১০টা পর্যন্ত খোলা রাখারও সিদ্ধান্ত নেয়া হয়।

খোঁজ নিয়ে জানা যায়, বুধবার থেকে বিশ্ববিদ্যালয়ের হলগুলোর ডাইনিংয়ে বর্ধিত দামে শিক্ষার্থীরা খাবার খাচ্ছেন। শিক্ষার্থীরা বলছেন, আগে যে খাবার পরিবেশন করা হত এখনও সে রকম খাবারই পরিবেশন করা হচ্ছে। চালের দাম বাড়ার ফলে খাবারের দাম বাড়ানো হলেও হলে এখনও মোটা চালই খাওয়ানো হচ্ছে। খাবারের দাম যেহেতু বেড়েছে আমরা ভালো খাবার চাই। আশা করছি, হল প্রশাসন ও ডাইনিং সংশ্লিষ্টরা খাবার পরিবেশন ও মান বৃদ্ধিতে সচেতন থাকবে।

হলের ডাইনিংয়ের পরিচালক ও কর্মচারীরা বলছেন, বাজারে চালসহ অন্যান্য খাদ্যদ্রব্যের দাম বেড়েছে। সে জন্য খাবারের বাড়ানো হয়েছে। খাবারের দাম বাড়লেও এ টাকায় খাবারের মান বাড়ানো সম্ভব নয়। তবে আমাদের চেষ্টা থাকবে ভালো খাবার পরিবেশন করার।

শাহ মখদুম হলের এক আবাসিক শিক্ষার্থী ক্ষোভ উগরে বলেন, হলের কর্মচারীদেরও বাজারের সাথে সংগতি রেখে ডাইনিং চালাতে হয়। এই সামান্য দাম বাড়িয়ে খাবারের মান বাড়বে না। এর জন্য ডাইনিংয়ে ভর্তুকি বাড়াতে হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন বিভিন্ন খাতে কোটি কোটি টাকা খরচ করে, কিন্তু হলের ডাইনিংয়ে ভর্তুকি দেয় না।

জানতে চাইলে হল প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক অধ্যাপক বিপুল কুমার বিশ্বাস বলেন, ডাইনিং পরিচালকদের খাবারের মান বৃদ্ধির আশ্বাস ও শিক্ষার্থীদের কথা বিবেচনা করে খাবারের দাম সামান্য বৃদ্ধি করা হয়েছে।

 

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/০৫জুলাই২০১৭ইং/নোমান

Tags: