বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৭ কোটি

তথ্য প্রযুক্তি রিপোর্ট :
বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৭ কোটি ছাড়িয়েছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর দেওয়া তথ্য মতে দেশের মোট জনসংখ্যার প্রায় ৪৪.৫ শতাংশ ইন্টারনেট ব্যবহার করছে। এমন তথ্য দিয়েছিল  চলতি বছরের এপ্রিলে। এর এক মাস পরেই তা এসে দাঁড়িয়েছে সাত কোটি ১৯ লাখ ৫৬ হাজারে। এর আগে গত ফেব্রুয়ারি মাসে আনুষ্ঠানিকভাবে গ্রাহক সংখ্যা প্রকাশ করেছিল বিটিআরসি। ওই তথ্য অনুযায়ী, তখন কার্যকর ইন্টারনেট সংযোগ ছিল ৬ কোটি ৭২ লাখ ৪৫ হাজার।
বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের পর হঠাৎ করে কমে গিয়েছিল মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা। গত এপ্রিলে কার্যকর ইন্টারনেট সংযোগ ছিল ৭ কোটি ৭৭ লাখ ৯৬৯। এখনও আনুষ্ঠানিকভাবে মে মাসের তথ্য প্রকাশ না করলেও অপারেটরগুলো বিটিআরসির কাছে যে পরিসংখ্যান জমা দিয়েছে সেখানে বলা হয়েছে, মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেটে যুক্ত রয়েছে ৬ কোটি ৭৪ লাখ সিম। তবে সেখানে থ্রিজি বা টুজি বিষয়ে আলাদা তথ্য নেই।
ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন (আইএসপিএবি) থেকে জানানো হয়েছে, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের মাধ্যমে গ্রাহকরা সংযোগ নিয়েছেন ৪৪ লাখ ৪০ হাজার। আর আরও এক লাখ চার হাজার ইন্টারনেট সংযোগ দেওয়া হয়েছে তিনটি ওয়াইম্যাক্স অপারেটর ও রাষ্ট্রায়ত্ত ল্যান্ডফোন কোম্পানি বিটিসিএলের মাধ্যমে। দেশের মোট সংযোগের বিপরীতে  প্রায় চারশ জিবিপিএস ব্যান্ডউইথ ব্যবহার হচ্ছে।

 

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/০৭জুলাই২০১৭ইং/নোমান

Comments

comments

You might also like More from author

Leave A Reply

Your email address will not be published.

মুক্তিযোদ্ধার কন্ঠ