এবার মশাবাহিত রোগ প্রতিরোধ করবে মাইক্রোসফট-গুগল

তথ্য প্রযুক্তি রিপোর্ট :

দিন দিন মশাবাহিত রোগের প্রকোপ বাড়ছে বিশ্বজুড়ে। ডেঙ্গি, ম্যালেরিয়া, জিকা-সহ মশাবাহিত বিভিন্ন রোগ থেকে সাধারণ মানুষকে সচেতন করতে এ পর্যন্ত বিশ্বের বহু প্রতিষ্ঠানই উদ্যোগ নিয়েছে। এবার আসরে নামল পৃথিবীর নামী দুই প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট করপোরেশন ও গুগল। জানা গিয়েছে, মশার বংশ নির্মূল করতে যৌথভাবে কাজ করবে এই দুই সংস্থা।

এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গিয়েছে, গত ১২ জুলাই মাইক্রোসফট, গুগল ও ক্যালিফর্নিয়ার লাইফ সায়েন্সেস প্রতিষ্ঠান ভেরিলি একটি চুক্তি স্বাক্ষর করেছে। উচ্চ প্রযুক্তির অটোমেশন ও রোবোটিকস ব্যবহার করে জিকা ভাইরাসসহ অন্যান্য মশাবাহিত রোগ প্রতিরোধে ব্যবস্থা নেবে এই প্রতিষ্ঠানগুলি। আপাতত যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঙ্গরাজ্যের জনস্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে যৌথভাবে তারা উচ্চ প্রযুক্তির যন্ত্রপাতির পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে।

প্রতিবেদনে আরও জানানো হয়, জিকা ভাইরাসটি এডিস ইজিপটি মশার মাধ্যমে ছড়ায়। এই ভাইরাস গর্ভের সন্তানের ওপর সরাসরি প্রভাব ফেলে। এই রোগটি অন্য সবার জন্য আতঙ্কের কারণ না হলেও এটি গর্ভবতী মা ও শিশুদের মারাত্মক ক্ষতিসাধন করে। ভাইরাস বাহিত এই রোগ এডিস মশার মাধ্যমে ছড়িয়ে পরে। এর থেকেই নিস্তার পেতে টেক্সাসের হিউস্টন ও হ্যারিস কাউন্টিতে মাইক্রোসফট ১০টি আধুনিক জালের পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে। এই জাল দিয়েই আটকে ফেলা হবে জিকা ভাইরাসবাহী এডিস মশাকে।

এ ব্যাপারে যন্ত্রটির নির্মাতা মাইক্রোসফটের প্রকৌশলী ইথান জ্যাকসন বলেন, হিউস্টনে পরীক্ষা চালানো এই ফাঁদটি এডিস ইজিপটি মশা-সহ অন্যান্য ক্ষতিকর মশা আটক করার ক্ষেত্রে ৮৫ শতাংশই নির্ভুল। জ্যাকসন জানিয়েছিলেন মশা মারার এই জালগুলির দাম পড়বে ১০০ ডলার করে।  সূত্র: এবেলা

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/১৪জুলাই২০১৭ইং/নোমান

Comments

comments

You might also like More from author

Leave A Reply

Your email address will not be published.

মুক্তিযোদ্ধার কন্ঠ