আখাউড়ায় এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাশের হার বহুলাংশে কম

সাইমুন আহমেদ রবিন, আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি :

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় উচ্চ মাধ্যমিক,  এইচ.এস.সি ও সমমানের পরীক্ষায় পাশের হার অনেকাংশে কম। এই বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় আখাউড়ায় মানবিক বিভাগের ছাত্রছাত্রীরা খারাপ করেছে সবচেয়ে বেশি। কিছুটা ভালো করেছে ব্যবসায় শিক্ষার শিক্ষার্থীরা। জিপিএ-৫ কোনো বিভাগ থেকে পায়নি।

খোঁজ নিয়ে জানা গেছে, এইবার আখাউড়া উপজেলার ৩টি কলেজের মোট পরীক্ষার্থী ৬০৭ জন পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাশ করেছে মোট ২৮৭ জন। অকৃতকার্য হয়েছে ৩২০ জন। গড় পাশে হার ৪৫.৮৬%। ০৩ শিক্ষা প্রতিষ্ঠান থেকে কেউই জিপিএ-৫ পায়নি।

ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, আখাউড়া শহীদ স্মৃতি ডিগ্রী কলেজ থেকে ৩৩৪ জন পরীক্ষা দিয়ে পাশ করেছে ১৬৮ জন, শতকরা পাশের হার ৫০.৩০%।  নাছরীন নবী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের ১৮৪ পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৮০ জন, শতকরা পাশের হার ৪৩.৪৮ % এবং ছতুরা চান্দপুর স্কুল এন্ড কলেজের ৮৯ পরীক্ষার্থীর মধ্যে ৩৯ জন পাশ করেছে। শতকরা পাশের হার ৪৩.৮২%। তবে সবচেয়ে বেশি খারাপ করেছে শহীদ স্মৃতি ডিগ্রী কলেজ  মানবিকে বিভাগের পরীক্ষার্থীরা, মানবিকে মোট ১৯১ পরীক্ষার্থীর মধ্যে অকৃতকার্য হয়েছে ১০৮ জন, এবং কৃতকার্য হয়েছে ৮৩ জন পরীক্ষার্থী, যা খুব চিন্তার বিষয়।

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/২৩-জুলাই২০১৭ইং/নোমান

Comments

comments

You might also like More from author

Comments are closed.

মুক্তিযোদ্ধার কন্ঠ