এইচএসসিতে নতুন সিলেবাসের জন্য রাজশাহীতে ইংরেজিতে ধস

পাপন সরকার শুভ্র, রাজশাহী :

রাজশাহী শিক্ষা বোর্ডে এইচএসসিতে এবার কমেছে পাসের হার ও জিপিএ-৫। ইংরেজিতে ধস নামার কারণে এবার ফলাফল খারাপ হয়েছে। এইচএসসি পরীক্ষায় এ বছর ২৭ হাজার ৪৬১ জন পরীক্ষার্থী একটি করে বিষয়ে অকৃতকার্য হয়েছে। সবচেয়ে বেশি ফলাফল খারাপ করেছে ইংরেজি বিষয়ে।

এবার পাসের করেছে ৭১ দশমিক ৩০ শতাংশ। যা গত বছরের তুলনায় ৪ দশমিক ১ শতাংশ কম। আর জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ২৯৪ জন শিক্ষার্থী। যা গত বছরের চেয়ে ৭৭৯ জন কম শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে বলে জানিয়েছেন রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তরুণ কুমার সরকার। রোববার দুপুরে রাজশাহী শিক্ষা বোর্ডের সভাকক্ষে সংবাদ সম্মেলন করে ফলাফল প্রকাশ করেন তিনি।

তরুণ কুমার সরকার বলেন, এবারে এইচএসসি পরীক্ষায় ইংরেজি বিষয়ে সবচেয়ে বেশি শিক্ষার্থী অকৃতকার্য হয়েছে। ছাত্রজীবনের শুরু থেকে ইংরেজি ভাষার প্রতি ভয়ের কারণে এ ফলাফল বিপর্যয় হয়েছে বলে মনে করছেন তিনি। তরুণ কুমার বলেন, এইচএসসি পরীক্ষায় এ বছর ২৭ হাজার ৪৬১ জন পরীক্ষার্থী একটি করে বিষয়ে অকৃতকার্য হয়েছে। সবচেয়ে বেশি ফলাফল খারাপ করেছে ইংরেজি বিষয়ে। তবে কতজন ছাত্র শুধু ইংরেজি বিষয়ে ফেল করেছে তাৎক্ষনিকভাবে জানাতে পারেননি তিনি।

পরীক্ষা নিয়ন্ত্রক আরও বলেন, গতবার এক বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ১৭ হাজার ১১৩ জন। কিন্তু এবারে তা ১০ হাজার বেড়ে হয়েছে ২৭ হাজার ৪৬১ জন। একটি বিষয়ে অকৃতকার্যের হার ২০১৬ সালে ১৪ দশমিক ৭৮ ভাগ ছিলো। এবারে তা বেড়ে দাঁড়িয়েছে ২২ দশমিক ৫৪ শতাংশে বলে জানান তিনি।

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/২৪-জুলাই২০১৭ইং/নোমান

Comments

comments

You might also like More from author

Comments are closed.

মুক্তিযোদ্ধার কন্ঠ