স্বাস্থ্য উন্নয়ন খাতে ৪ হাজার ১০০ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক

অর্থনৈতিক রিপোর্ট :

বাংলাদেশের স্বাস্থ্য খাতের উন্নয়নের জন্য প্রায় ৪ হাজার ১০০ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক। এছাড়া সরকারি ক্রয় সংক্রান্ত প্রকল্পের মান উন্নয়নে আরও প্রায় ৫০০ কোটি টাকা দেবে সংস্থাটি। সংস্থাটির বোর্ড সভায়  ৫৭ কোটি ( ৫৭০ মিলিয়ন) ডলার সহায়তা অনুমোদন দেওয়া হয়েছে। বাংলাদেশি মুদ্রায় এই অর্থের পরিমাণ প্রায় ৪ হাজার ৬০০ কোটি টাকা। শনিবার (২৯ জুলাই) বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে এই তথ্য জানানো হয়েছে।

বিশ্বব্যাংক জানায়, স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যার মান উন্নয়ন এবং স্বচ্ছতা আনতে সরকারি কেনাকাটার মান উন্নয়নে বাংলাদেশ সরকারের নেওয়া পৃথক দু’টি প্রকল্পে এ অর্থ সহায়তা দেওয়া হচ্ছে। এর মধ্যে স্বাস্থ্য খাতের উন্নয়ন প্রকল্পে দেওয়া হবে ৫১৫ মিলিয়ন ডলার। এই প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশের স্বাস্থ্য খাতকে শক্তিশালী করবে। বিশেষ করে সিলেট ও চট্টগ্রাম বিভাগে স্বাস্থ্যসেবার পরিধি ও গুণগত মান আরও উন্নত হবে।

প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে সিলেট ও চট্টগ্রাম বিভাগে প্রায় ১ লাখ ৪৬ হাজার মায়ের স্বাস্থ্যসেবা দেওয়া হবে। পাশাপাশি প্রায় ৫০ লাখ শিশুকে টিকা দেওয়া হবে। এদিকে ‘ডিজিটাইজিং ইমপ্লিমেন্টেশন মনিটরিং অ্যান্ড পাবলিক প্রকিউরমেন্ট’ প্রকল্পে বাকি ৫৫ মিলিয়ন ডলার অর্থ সহায়তা দেবে বিশ্বব্যাংক।

প্রসঙ্গত, প্রতিবছর সরকারি কেনাকাটায় প্রায় ৭ বিলিয়ন ডলার ব্যয় করে বাংলাদেশ সরকার। প্রকল্পটি বাস্তবায়ন হলে এসব কেনাকাটায় আরও স্বচ্ছতা চলে আসবে। এছাড়া কেনাকাটার প্রায় ৮০ শতাংশ দরপত্র ই-জিপির আওতায় আসবে।

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/৩০-জুলাই২০১৭ইং/নোমান

Comments

comments

You might also like More from author

Comments are closed.