muktijoddhar kantho logo l o a d i n g

কিশোরগঞ্জ সদর

কিশোরগঞ্জে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ-২০১৭ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

শফিক কবীর, স্টাফ রিপোর্টার ।।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাকে (এসডিজি) প্রাধান্য দিয়ে কিশোরগঞ্জে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ-২০১৭ উদযাপন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ বছর প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয় ‘মাতৃদুগ্ধপান টেকসই করতে আসুন ঐক্যবদ্ধ হই’।

এবারের বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহের প্রতিপাদ্য বিষয়টি মূলত শিশুকে মায়ের দুধ খাওয়ানো কার্যক্রমকে টেকসইকরণের মাধ্যমে বিশেষত টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা যা বিশ্বের নীতি নির্ধারকরা ২০৩০ সালের মধ্যে অর্জন করবে বলে লক্ষ্য স্থির করেছে সেগুলো অর্জনকে নির্দেশ করছে। দিবসটি উপলক্ষে গতকাল ৬ আগষ্ট ২০১৭ তারিখ রবিবার সকাল ১০:০০টায় একটি বর্ণাঢ্য র‌্যালি জেলা প্রশাসকের কার্যালয় হতে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ২৫০ শয্যা সদর হাসপাতালে যেয়ে শেষ হয়।

উক্ত র‌্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও উপ সচিব তরফদার মোঃ আক্তার জামীল।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বাংলাদেশে অনেক শিশু মারাত্বক অপুষ্টির শিকার। অপুষ্টির কারণে প্রতি বছর অনেক শিশুর প্রাণহানি ঘটে। এই অপুষ্টিজনিত সমস্যা দূর করতে শিশুদের বুকের দুধ খাওয়ানোর হার বাড়ানো দরকার। তিনি আরও বলেন, মাতৃদুগ্ধ শিশুর জন্য সম্পূর্ণ নিরাপদ। এটি শিশুর পর্যাপ্ত পুষ্টি ও রোগ প্রতিরোধ ক্ষমতা নিশ্চিত করে। সুস্থ ও নিরোগ জাতি গঠনে দুগ্ধপৌষ্য শিশুদের মাতৃদুগ্ধ পান করানোর কোন বিকল্প নেই। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডা: মো: হাবিবুর রহমান।

এছাড়া আলোচনা সভায় ডেপুটি সিভিল সার্জন ডা: মুজিবর রহমান, বিএমএ, কিশোরগঞ্জ জেলার সাধারণ সম্পাদক ডা: আব্দুল ওয়াহাব বাদল, সদর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নাসিরুজ্জামান, জেলা ও সদর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং নার্সিং ইনস্টিটিউটের সদস্যরা উপস্থিত ছিলেন।

 

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম/০৬-০৮-২০১৭ইং/ অর্থ

Tags: