muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

জলঢাকায় মাল্টিমিডিয়ার মাধ্যমে পাঠদান ছাত্র-ছাত্রীদের করেছে মনযোগী ও উৎসাহিত

মোস্তাকিম বিল্লাহ, জলঢাকা (নীলফামারী) প্রতিনিধি ।। 

নীলফামারীর জলঢাকা বালাগ্রামে ইউনিয়নের প্রাণ কেন্দ্র বালাগ্রাম উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মাল্টিমিডিয়া শিক্ষা বদলে দিয়েছে শিক্ষা ব্যবস্থার চিত্র। মেধা মননশীল ও বিজ্ঞান মনস্ক ধ্যান ধারনায় পাঠদান দেওয়া হচ্ছে ছাত্র-ছাত্রীদের। ল্যাপটপের মাধ্যমে প্রজেক্টর দিয়ে নিয়মিত ক্লাসে পাঠদান দিচ্ছেন শিক্ষকরা। যেখানে কয়েকদিন আগে ছাত্র-ছাত্রীরা ছিল অমনোযোগী। পাঠ্য বইয়ের প্রতি আগ্রহ বোধ যতটা অনীহা ছিল তা এখন আর নেই। অত্র প্রতিষ্ঠানের সহকারী শিক্ষক আশাদুজ্জামান সুমন চৌধুরী জানান, সরকার শুধু আতœসামাজিক উন্নয়নে শিক্ষা ব্যবস্থায় নিয়ে এসেছেন যুগান্তকারী একটি পদক্ষেপ।

এরই অংশ বিশেষ হিসেবে ডিজিটাল কনন্টেইন (শিক্ষক বাতায়ন) এর মাধ্যমে ডিজিটালাইসড ব্যবস্থায় মেধাবী হয়ে উঠেছে এখানকার ছাত্র-ছাত্রীরা। মঙ্গলবার সকালে সপ্তম শ্রেণীর পড়–য়া ছাত্রী ফাইমা, রেশমা, লিমা, আশিফা আক্তার, ছাত্র মিরাজ, আশাফুদ্দৌল্লা জীবন মাল্টিমিডিয়া ক্লাস শেষে তাদের অনুভুতি প্রকাশ করে বলে, “আমাদের এতদিন পাঠ্য বই দিয়ে শিক্ষকরা পাঠদান দিতেন, শিক্ষকরাও ক্লান্ত হতেন, আমরাও মনোযোগ হারিয়ে ফেলতাম। এখন তেমটি হয় না। মাল্টিমিডিয়া ক্লাস করে আমরা মজা পাই এবং মনোযোগি হয়েছি, পড়াশুনাও সহজ লাগে।” ১৯৯৫ সালে স্থাপিত হয় এই প্রতিষ্ঠানটি। বর্তমানে শিক্ষক-শিক্ষিকা রয়েছে ১৯জন ও ছাত্র-ছাত্রী ৬৬৩ জন।

প্রধান শিক্ষক সাইয়েদার রহমান জানান, প্রতিষ্ঠানটি স্বণামধন্যের সাথে শিক্ষা ব্যবস্থায় থাকলেও অবকাঠামো দুর্বলতা ও সামান্য বৃষ্টি হলে একমাত্র খেলার মাঠটি জলাবদ্ধতা সৃষ্টি হয়, এটাই আমাদের প্রধান সমস্যা। মাটি ভরাট না থাকার কারণে এ সমস্যার সৃষ্টি। উর্দ্ধতন কর্তৃপক্ষ ও স্থানীয় সংসদ সদস্য মহোদয় বিষয়টি দৃষ্টি গোচর করলে আমাদের এ সমস্যা লাঘব হবে। প্রতিষ্ঠানটিতে গেল বছর এসএসি পরীক্ষায় ৯২% শিক্ষার্থী কৃতিত্ব লাভ করেছেন।

 

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম/০৬-০৮-২০১৭ইং/ অর্থ

Tags: