এবার বয়স্ক শিক্ষা কার্যক্রম নিয়ে এডিসি জেনারেল

আকিব হৃদয়, স্টাফ রিপোর্টার ।।

কিশোরগঞ্জের করিমগঞ্জে ‘হিউম্যানেটি’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন নিরক্ষরমুক্ত দেশ গড়ার প্রত্যয় নিয়ে বয়স্ক শিক্ষা কার্যক্রম শুরু করেছে।

গত ৬ আগস্ট ২০১৭ তারিখ সন্ধ্যায় উপজেলার গুনধর ইউনিয়নের মরিচখালী গ্রামে এ শিক্ষা কার্যক্রমের উদ্বোধন করেন কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও উপসচিব তরফদার মো. আক্তার জামীল।

প্রথম পর্যায়ে মরিচখালী ও পাশের জলভাঙ্গা গ্রামের ৬০জন বয়স্ক ব্যক্তিকে স্বাক্ষরতার আওতায় নিয়ে আসার কাজ শুরু করেছে এ সংগঠনটি।

উল্লেখ্য, এলাকার কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়–য়া কয়েকজন শিক্ষার্থী করিমগঞ্জের মরিচখালী ও জলভাঙ্গা গ্রামের বয়স্ক ব্যাক্তি যারা একেবারেই অক্ষর জ্ঞানহীন তাদেরকে অক্ষর জ্ঞানসম্পন্ন করে তোলার পরিকল্পনা গ্রহণ করে। বিষয়টি প্রথমে জানতে পারেন চ্যানেল ২৪ এর জেলা প্রতিনিধি সুলতান মাহমুদ কনিক। তিনি নিজে তাদের পাশে থাকার আশ্বাস দেন এবং একই সাথে সংগঠনটির এই মহৎ পরিকল্পনার বিষয়টি তিনি এডিসি জেনারেল তরফদার মো. আক্তার জামীলের নজরে আনেন। সঙ্গে সঙ্গে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তরফদার মো. আক্তার জামীল তাদেরকে ব্যক্তিগতভাবে সম্ভাব্য সকল প্রকার সহযোগিতা করার আশ্বাস দেন।

এরই ফলশ্রুতিতে গত ৬ আগস্ট ২০১৭ তারিখ তিনি নিজে বয়স্ক শিক্ষার্থীদের প্রত্যেকের জন্য আদর্শলিপির বই, খাতা, কলম, পাঠদানের জন্য হোয়াইটবোর্ড, ডাস্টার এবং মার্কার কলাম নিয়ে হাজির হন গুনধর মরিচখালী গ্রামে। সেখানে তিনি বয়স্ক শিক্ষার্থীদের সাথে কথা বলেন এবং তাদেরকে পড়াশুনার বিষয়ে উৎসাহ দেন। এ সময় তাকে পেয়ে বয়স্ক শিক্ষাথীরা, সংগঠনের সদস্য ও এলাকাবাসী আবেগ আপ্লুত হয়ে পড়েন। কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ূয়া ছাত্র-ছাত্রীদের সমন্বয়ে গঠিত এই সংগঠনটি বয়স্ক শিক্ষা কার্যক্রম ছাড়াও স্বেচ্ছায় রক্তদানসহ বর্তমানে বিভিন্ন সেবামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

 

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম/০৭-০৮-২০১৭ইং/ অর্থ

Comments

comments

You might also like More from author

Comments are closed.

মুক্তিযোদ্ধার কন্ঠ