১৪০ বছরের ইতিহাসে মঈনের অনন্য রেকর্ড

স্পোর্টস রিপোর্ট :

ওল্ড ট্রাফোডে প্রোটিয়াদের বড় ব্যবধানে হারিয়েছেন ইংল্যান্ড, জিতেছে চার ম্যাচের টেস্ট সিরিজও। আর এ জয়ে যিনি মূল কান্ডারির ভূমিকা রেখেছেন তিনি মঈন আলী।

দক্ষিণ আফ্রিকা সিরিজটা ব্যাটে-বলে দুর্দান্ত কেটেছে এ ইংলিশ ক্রিকেটারের। মঈন প্রথম ও শেষ ম্যাচে ‘ম্যান অব দ্য ম্যাচ’ হয়েছেন। হয়েছেন সিরিজসেরাও।

তবে টেস্ট ইতিহাসের ১৪০ বছরের ইতিহাসে একটা অনন্য কীর্তি যোগ হয়েছে তার নামের পাশে। প্রথম ক্রিকেটার হিসেবে চার ম্যাচের কোনো টেস্ট সিরিজে কমপক্ষে ২৫০ রান ও ২৫ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন এই ইংলিশ অলরাউন্ডার।

মঈন কাল শেষ হওয়া সিরিজে ব্যাট হাতে করেছেন ২৫২ রান, হাত ঘুরিয়ে নিয়েছেন ২৫ উইকেট। মাত্র অষ্টম ক্রিকেটার হিসেবে কোনো টেস্ট সিরিজে কমপক্ষে ২৫০ রান ও ২৫ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন মঈন। আটজনের মধ্যে ইয়ান বোথাম এমন কীর্তি গড়েছেন দুবার।

তবে চার ম্যাচের সিরিজে মঈন ছাড়া এমন কীর্তি নেই আর কারও। অন্যরা করেছেন পাঁচ অথবা ছয় ম্যাচের সিরিজে। বোথামের দুটিই ছয় ম্যাচের সিরিজে। সর্বশেষ এমন কীর্তি গড়েছিলেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন, গত বছর ইংল্যান্ডের বিপক্ষে।

চার ম্যাচের সিরিজে ২৫০ রান ও ২০ বা এর বেশি উইকেটের কীর্তি আছে আর মাত্র একজনের- স্যার রিচার্ড হ্যাডলির। কিউই কিংবদন্তি ১৯৮৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে সে সিরিজে ব্যাট হাতে ৩০২ রানের পাশাপাশি হাত ঘুরিয়ে নিয়েছিলেন ২১ উইকেট।

মঈন প্রথম ও শেষ ম্যাচে ‘ম্যান অব দ্য ম্যাচ’ হয়েছেন। হয়েছেন সিরিজসেরাও। ২০১৪ সালে টেস্ট অভিষেকের পর এই নিয়ে পাঁচবার ম্যাচসেরার পুরস্কার জিতলেন তিনি। এই সময়ের মধ্যে তার চেয়ে বেশি ম্যাচসেরা হয়েছেন কেবল অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ স্মিথ (ছয়বার)। মঈনের সমান পাঁচবার ইংলিশ অধিনায়ক জো রুট।

মঈনের অলরাউন্ড পারফরম্যান্সেই কাল ওল্ড ট্র্যাফোর্ডে শেষ টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ১৭৭ রানে হারিয়ে ৩-১ ব্যবধানে সিরিজ জিতেছে ইংল্যান্ড। ১৯৯৮ সালের পর এই প্রথম দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জিতল ইংলিশরা। এ ছাড়া ১৯৬০ সালের পর এই প্রথম দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কোনো সিরিজে তিন বা এর বেশি টেস্ট জিতল তারা।

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/০৮-আগস্ট২০১৭ইং/নোমান

Comments

comments

You might also like More from author

Comments are closed.