বাংলাদেশ ও থাইল্যান্ড জয়েন্ট ট্রেড কমিটির সভা শুরু

ডেস্ক রিপোর্ট :

বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে দুই দিনের চতুর্থ জয়েন্ট ট্রেড কমিটির (জেটিসি) সভা শুরু হয়েছে। রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বুধবার (৯ আগস্ট) সকাল সাড়ে ৯টায় সচিব পর্যায়ের বৈঠকটি শুরু হয়। আগামীকাল বৃহস্পতিবারও (১০ আগস্ট) এই সভা বসবে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, জেটিসি’র সভায় বাংলাদেশের বাণিজ্য সচিব শুভাশীষ বসু ও থাইল্যান্ডের বাণিজ্য মন্ত্রণালয়ের ডিপার্ন্টমেন্ট অব ট্রেড নেগোশিয়েশনের মহাপরিচালক বনিয়ারিত কালায়ানামিথ নিজ নিজ দেশের পক্ষে নেতৃত্ব দেবেন। বৈঠকে যোগ দিতে থাইল্যান্ডের নেতৃত্বস্থানীয় ব্যবসায়ী প্রতিনিধিদের সমন্বয়ে একটি দল ঢাকায় অবস্থান করছেন।

প্রায় চার বছর পর আয়োজিত সভায় দুই দেশের বাণিজ্য সম্পর্ককে আরও দৃঢ় করার উপায় পর্যালোচনার পাশাপাশি বাংলাদেশে থাইল্যান্ডের বিনিয়োগকারীদের আকৃষ্ট করার অংশ হিসেবে বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার প্রস্তাব নিয়ে দু’পক্ষের মধ্যে আলোচনা হবে।

থাইল্যান্ডের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যে বিদ্যমান ঘাটতি কমিয়ে আনার ব্যাপারেও আলোচনা হবে। এর অংশ হিসেবে থাইল্যান্ডের বাজারে বাংলাদেশের বিশেষ কয়েকটি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার দেওয়ার বিষয়ে অনুরোধ জানানো হবে।

এর আগে জেটিসির তৃতীয় সভা থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত হয়েছিল ২০১৩ সালে। ওই বৈঠকের সভার সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতির বিষয় নিয়েও চতুর্থ জেটিসি সভার প্রথম দিন বুধবার সচিব পর্যায়ের সভায় আলোচনা করা হবে।

বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ পরিস্থিতি পর্যালোচনা করে তা প্রসারের সম্ভাব্য ক্ষেত্র ও কৌশল নির্ধারণের পাশাপাশি কৃষি, মৎস্য, ফুড প্রসেসিং এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প স্থাপনে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর বিষয়ে এ সভা গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা করা হচ্ছে। দুই দেশের ব্যবসায়ী নেতাদের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনায় বাংলাদেশের বেসরকারি উদ্যোক্তারা লাভবান হবে বলেও আশা করছেন সংশ্লিষ্টরা।

জেটিসি সভার দ্বিতীয় দিন বৃহস্পতিবার বাংলাদেশ দলের নেতৃত্ব দেবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। অন্যদিকে থাইল্যান্ডের প্রতিনিধি দলের নেতৃত্বে থাকবেন দেশটির বাণিজ্যমন্ত্রী আপিয়ার্দি থানথ্রাপম। দুপুর  আড়াইটায় একই স্থানে অনুষ্ঠিত হবে এই বৈঠক।

বৃহস্পতিবার বিকাল ৫টায় প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে দুই দিনের জেটিসি সভা শেষে বাংলাদেশ ও থাইল্যান্ডের বাণিজ্যমন্ত্রীর যৌথ সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে শেষ হবে দু’দিনের সম্মেলন।

 

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/০৯-আগস্ট২০১৭ইং/নোমান

Comments

comments

You might also like More from author

Comments are closed.