বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার বাংলাদেশ সিরিজের জন্য প্রস্তুতি শুরু

মুক্তিযোদ্ধার কন্ঠ ,
আগস্ট ৯, ২০১৭ ১০:২৯ অপরাহ্ণ

স্পোর্টস রিপোর্ট ।। বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলার জন্য অস্ট্রেলিয়া ক্রিকেট দল ঢাকায় পা রাখার কথা ১৮ আগস্ট। এর আগে ডারউইনে বাংলাদেশের কন্ডিশন তৈরি করে, সেখানে এক সপ্তাহের অনুশীলন করবে স্টিভেন স্মিথ আর ডেভিড ওয়ার্নাররা। আগে থেকেই নির্ধারণ করা ছিল এই প্রস্তুতি ক্যাম্পের শিডিউল। সে অনুযায়ী, আগামীকাল (বৃহস্পতিবার) থেকেই ডারউইনের মারারা ক্রিকেট গ্রাউন্ডে শুরু হচ্ছে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রস্তুতি।

পারিশ্রমিক নিয়ে দ্বন্দ্বের জের ধরে গত এক-দেড় মাস একটা গভীর শঙ্কা কাজ করছিল- অস্ট্রেলিয়া ক্রিকেট দল বাংলাদেশে আসবে তো! শেষ পর্যন্ত দ্বন্দ্ব মিটে যাওয়ায় সেই শঙ্কাও কেটে গেছে। এখন মাঠে ফিরতে শুরু করেছে অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা।

প্রস্তুতি ক্যাম্পের জন্য আজই ১৪ সদস্যের অস্ট্রেলিয়া দল ডারউইন পৌঁছে গেছে। সেখানে তারা এমনভাবে প্রস্তুতি নিতে যায়, যাতে বাংলাদেশে এসে তার পুরোপুরি বাস্তবায়ন ঘটাতে পারে। কারণ, গত ৬টি বছর উপমহাদেশের মাটিতে অস্ট্রেলিয়ার কোনো সিরিজ জয় নেই। এবার সেই খরা ঘোচাতে চায় স্টিভেন স্মিথের দল।

ক্রিকেট অস্ট্রেলিয়ার অফিসিয়াল ওয়েব সাইটে লেখা হয়েছে, অস্ট্রেলিয়া এমন ভাবে ডারউইনে প্রস্তুতি নিতে যায়, যেভাবে তারা প্রস্তুতি নিয়েছিল চলতি বছরের শুরুতে, দুবাইয়ে আইসিসি হেড কোয়ার্টার মাঠে। দুবাইয়ের ওই অনুশীলনের পর র্যাংকিংয়ের এক নম্বর দল ভারতের বিপক্ষে এসে টেস্ট জয় করেছিল অস্ট্রেলিয়া। দুবাইতে অনুশীলনের সময়, ২০১২ সালে ইংল্যান্ড যে ভারতের মাটিতে ২-১ ব্যবধানে সিরিজ জয় করে গিয়েছিল- সেই সিরিজের পুরোপুরি বিশ্লেষণ তারা দেখেছে এবং এ নিয়ে অধ্যাবসায় করেছে।

এবার নিশ্চয়ই ডারউইনে ক্যাম্প করতে গিয়ে গত বছর বাংলাদেশের মাটিতে ইংল্যান্ডের পরাজয়ের ঘটনা এবং কারণ পুরোপুরি বিশ্লেষণ করবে- এতে কোনো সন্দেহ নেই। সুতরাং, বলা যায়- আগামী এক সপ্তাহে পূর্ণ প্রস্তুতি নিয়েই বাংলাদেশে আসবে অস্ট্রেলিয়া ক্রিকেট দল।

Comments are closed.