পানি বাড়ছে : দেশে বন্যার আশঙ্কা

Muktijoddhar Kantho , Muktijoddhar Kantho
আগস্ট ১২, ২০১৭ ৬:১৫ অপরাহ্ণ
মনিরা ফেরদৌস মনি, ভ্রাম্যমাণ প্রতিনিধি :
এ বছরে অন্যান্য বছরের তুলনায় আমাদের দেশে জুলায়ের শুরুতে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত দেখা দিয়েছিলো। এছাড়া এ মানে বঙ্গোপসাগরে লঘু চাপ সৃষ্ট হতে পারে যা থেকে নিন্মচাপে রূপ নিতে পারে।
সময়ে এসে দেশের ভিতরে বৃষ্টির সঙ্গে উজানেও ভারি বর্ষণ চলায় পানি বেড়েছে দেশের বড় বড় নদী সহ ব্রহ্মপুত্র ও যমুনা নদীতে। আগষ্টের তৃতীয় সপ্তাহে বড় আকাররে বন্যার আশষ্কা করে তা মোকাবেলায় পানি উন্নয়ন বোর্ড কে (পাউবো) প্রস্তুতি থাকার নির্দেশ দিয়েছে সরকার। এভাবে চলতে থাকলে চলতি মাসের দ্বিতীয়ার্ধে আরেক দফা বন্যা হতে পারে বলে মনে করেছেন বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের উপ-বিভাগী।
এর মাঝে সুরমা-যদুকাটা নদীর তিনটি পয়েন্টে পানি বিপদসীমার উপরে বয়ে যাচ্ছে। পানি উন্নয়ন বোর্ডের ৯০টি পয়েন্টের মধ্যে ৮০টি পয়েন্টে পানি বাড়ার প্রবণতা রয়েছে।
“বহ্মপুত্র-যমুনায় পানি বাড়ছে, আগামী তিন দিন তা অব্যাহত থাকতে পারে। এ নদ-নদীর অববাহিককায় পানি বৃদ্ধি অব্যাহত থাকলে ধীরে ধীরে বন্যার পদধ্বনি পাওয়া যাচ্ছে। ভারি বর্ষণ ও উজানের স্রোত অব্যাহত থাকলে আগামী সপ্তাহে যমুনা পাড়ে বন্যা দেখা দেবে।” এ বছর বর্ষার শুরুতে জুলাই মাসে স্বাভাবিকের চেয়েও বেশি বৃষ্টি হয়েছে। গেল মাসজুড়ে ঢাকাসহ দেশের বিস্তীর্ণ অঞ্চলে ভারি বৃষ্টি হয়েছে। ভারি বর্ষণে ঢাকা-চট্টগ্রামে দুই দফা জলজট, পার্বত্য চট্টগ্রামসহ পাঁচ জেলায় ভূমিধস এবং বর্ষণ-পাহাড়ি ঢলে অন্তত ১৩ জেলার বন্যা হয়েছে।
কয়েক দিন বিরতি দিয়ে বৃহস্পতিবার থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি হচ্ছে, তা আরও কয়েকদিন চলতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, মৌসুমী বায়ুর বর্ধিতাংশের অক্ষ ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, হিমালয়ের পাদদেশ, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।
মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করবে শুক্রবার সীতাকুণ্ডে ২২৮ মিলিমিটার ও রাঙামাটিতে ২২৫ মিলিমিটার, রংপুর ও সিলেটের অনেক এলাকায় ১০০- ১৮৯ মিলিমিটার বৃষ্টি রেকর্ড হয়েছে। দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহাওয়া দপ্তর জানিয়েছে মৌসুমি বৃষ্টিপাতের কারনে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও উত্তর- পূর্বাঞ্চলে কিছু কিছু স্থানে বন্যার শক্ষা রয়েছে।

Comments are closed.