ব্যাটারিবিহীন স্মার্টফোন আসছে!

তথ্য প্রযুক্তি রিপোর্ট :

যুক্তরাষ্ট্রের একদল গবেষক ব্যাটারিবিহীন মোবাইল ফোন তৈরির জন্য একটি প্রোটোটাইপ উদ্ভাবন করেছেন। তারা বলছেন, যে প্রযুক্তি ব্যবহার করে তারা এই প্রোটোটাইপ তৈরি করেছেন, সেই প্রযুক্তি দিয়েই তৈরি করা সম্ভব হবে ব্যাটারিবিহীন স্মার্টফোন। আগামী আট থেকে নয় মাসের মধ্যেই তারা এই প্রযুক্তি ব্যবহার করে স্মার্টফোন বাজারে আনতে পারবেন বলে আশাবাদী।

সিয়াটল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক উদ্ভাবন করেছেন এই প্রোটোটাইপ। ব্যাটারিবিহীন স্মার্টফোন তৈরির গবেষণার অংশ হিসেবেই তারা এটি তৈরি করেছেন। স্বাভাবিকভাবে যেকোনও মোবাইল ফোন চালাতেই প্রয়োজন শক্তি, যা আসে ব্যাটারি থেকে। গবেষকরা বলছেন, এই প্রোটোটাইপের জন্য প্রয়োজনীয় সেই শক্তি এসেছে মূলত রেডিও ফ্রিকোয়েন্সিকে (আরএফ) শক্তি উৎপাদনের কাজে ব্যবহার করে।

আরএফ তরঙ্গগুলো আমাদের চারপাশেই রয়েছে। আমাদের আশপাশের সব এফএম রেডিও স্টেশন, এএম রেডিও স্টেশন, টিভি স্টেশন, মোবাইল ফোন টাওয়ার— সবকিছুই পরিচালিত হয় আরএফ তরঙ্গের মাধ্যমে। সেই আরএফ তরঙ্গের শক্তি ব্যবহার করেই চলবে ব্যাটারিবিহীন মোবাইল ফোনের প্রোটোটাইপ।

প্রথম নজরে এই প্রোটোটাইপকে কয়েকটি অংশে সংযুক্ত একটি সার্কিট বোর্ডের চেয়ে একটু বেশি বড় দেখাবে। এটি ব্যবহার করার জন্য এর সঙ্গে যোগ করতে হবে একটি হেডফোন। কথা বলার ও শোনার জন্য চাপতে হবে বিশেষ বাটন।

প্রথম এই প্রোটোটাইপ তৈরি করে সফল গবেষকরা ভবিষ্যতে আরও একটু উন্নত ধরনের প্রোটোটাইপ তৈরির পরিকল্পনা করছেন। পরের প্রোটোটাইপে তারা ব্যবহার করতে চান ডিসপ্লে স্ক্রিন, যাতে খুব পরিমাণ বিদ্যুৎ খরচ হবে। শুধু তাই নয়, এতে একটি ক্যামেরা যুক্ত করার পরিকল্পনাও করছেন তারা। তাদের পরিকল্পনায় রয়েছে আরও একটি ব্যাটারিবিহীন মোবাইল ফোন, যাতে শক্তি সরবরাহের জন্য থাকবে ক্ষুদ্রাকৃতির সৌর কোষ।

গবেষকরা বলছেন, আগামী আট থেকে নয় মাসের মধ্যে তারা এই প্রোটোটাইপের পর্যায় পেরিয়ে ব্যাটারিবিহীন স্মার্টফোন বাজারে আনতে চান। একজন গবেষক বলেছেন, ভবিষ্যতে সব স্মার্টফোনেই থাকবে হবে ব্যাটারিবিহীন মোড। তাতে ফোনের ব্যাটারি একেবারে শেষ হয়ে গেলেও অন্তত ব্যবহারকারী এই মোডে প্রয়োজনীয় কলটি সেরে নিতে পারবেন। সূত্র: গ্যাজেটসনাউ

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/১২-আগস্ট২০১৭ইং/নোমান

Comments

comments

You might also like More from author

Comments are closed.