নাসাকে ট্যুইট করে পৌঁছে যান মহাকাশে

তথ্য প্রযুক্তি রিপোর্ট :

একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে আজ অসম্ভব বলে কিছুই নেই। আপনার করা ট্যুইট পাঠানো হবে এবার স্পেসে। একটি বিশেষ স্পেসক্রাফট মারফত সমস্ত কাজটি হবে। এটির নাম Voyager 1। তবে, এই সম্পূর্ণ কাজটি করতে প্রয়োজন নাসার সামান্য একটু সাহায্য।

তবে, কেন হঠাৎ এহেন একটি পরিকল্পনা করল নাসা? সেই প্রসঙ্গে নাসার তরফ থেকে জানানো হয়েছে, সৌরজগত আবিষ্কারের পর পূর্ণ হয়েছে চার দশক। সেই কারণেই নাসার তরফ থেকে এই অভিনব উদ্যোগ গ্রহণ করা হয়েছে, যাতে ‘আমজনতা’ নাসার এই সাফল্যকে শুভেচ্ছা জানাতে পারে। নাসার কাছে পাঠানো এই সমস্ত বার্তাগুলির মধ্যে শ্রেষ্ঠ বার্তাটি বাছাই করে নেবে নাসা। আর সেই বার্তাটি সংকেতের মাধ্যমে পৌছে যাবে Voyager 1।

এবার জেনে নেওয়া যাক, কিভাবে পাঠাবেন এই বার্তা? MessageToVoyager এই হ্যাশট্যাগ দিয়ে বার্তাটি পাঠিয়ে দিন নাসা। তবে, ১৫অগস্টের আগে বার্তাটি না পাঠালে সেটি গ্রাহ্য করা হবে না।

পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে পাঠানো বার্তাগুলিকে চুলচেরা বিশ্লেষণের জন্য রয়েছে ভয়েজার মিশন এবং জেট প্রপালসন ল্যাবরেটরির একটি বিশেষ দল। তারা শ্রেষ্ঠ কয়েকটি ট্যুইট বাছাই করার পর তার মধ্যে শ্রেষ্ঠ বার্তাটি বাছাই করার দায়িত্ব থাকবে জনসাধারণের উপরে। জনসাধারণের ভোট মারফত বাছাই করা শ্রেষ্ঠ বার্তাটির সংকেত পাঠানো হবে স্পেসে। আগামী ৫সেপ্টেম্বর সেই বার্তাটি স্পেসে নাসা পৌছে দেবে।

তবে, এহেন ঘটনা এই প্রথম নয়। এর আগেও ১৯৭৭সালে এমনই একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। সেই বিশেষ কনটেস্টটির নাম দ্য গোল্ডেন রেকর্ড। সেই প্রতিযোগিতাটি থেকে উদ্বুদ্ধ হয়েই নাসা ফের এই প্রতিযোগিতাটির আয়োজন করে।

ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এই বিশেষ প্রতিযোগিতাটি৷ তাই আর দেরি না করে শিগগিরি ট্যুইট করুন স্পেসে।

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/১৪-আগস্ট২০১৭ইং/নোমান

Comments

comments

You might also like More from author

Comments are closed.

মুক্তিযোদ্ধার কন্ঠ