বার্সেলোনায় হামলার জন্য ‘জিহাদি সন্ত্রাসবাদ’ দায়ী : স্পেনের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক রিপোর্ট :

স্পেনের বার্সেলোনায় ভিড়ের মধ্যে ভ্যান চালিয়ে হামলার ঘটনায় ‘জিহাদি সন্ত্রাসবাদকে’ দায়ী করেছেন দেশটির প্রধানমন্ত্রী মারিয়ানো রাজোয়। গোটা বিশ্ব এ ধরনের সন্ত্রাসবাদের হুমকিতে রয়েছে উল্লেখ করে বৈশ্বিকভাবে এ হুমকি মোকাবিলার ওপর জোর দিয়েছেন তিনি। বার্সেলোনা হামলায় হতাহতদের প্রতি সমবেদনা জানাতে গিয়ে এসব কথা বলেন মারিয়ানো।

অস্ট্রেলিয়াভিত্তিক সংবাদমাধ্যম দ্য ওয়েস্ট অস্ট্রেলিয়ান জানায়, লাস রামব্লাস এভিনিউতে বৃহস্পতিবার (১৭ আগস্ট) ভ্যান চালিয়ে হামলার ঘটনায় বেশ ক’জন হতাহত হওয়ার পর বার্সেলোনায় একটি সংবাদ সম্মেলন করেন মারিয়ানো। তিনি বলেন, ‘আমাদের মতো মুক্ত এবং খোলামেলা সমাজগুলোতে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করাটা আজকাল প্রধান অগ্রাধিকারের বিষয় হয়ে উঠেছে। এটি একটি বৈশ্বিক হুমকি এবং এর বিরুদ্ধে জবাবটাও বৈশ্বিক হতে হবে।’

উল্লেখ্য, স্থানীয় সময় বৃহস্পতিবার (১৭ আগস্ট) দুপুরে বার্সেলোনার লাস রামব্লাসে পথচারীদের ভিড়ে ভ্যান উঠিয়ে দেওয়ার ঘটনায় ১৩জন নিহত হন। এ ঘটনায় আহত হন আরও ৮০ জন। এরপর স্থানীয় সময় মধ্যরাতের দিকে ক্যামব্রিলসের কাছে আরেকটি হামলার প্রচেষ্টা হলে পাঁচ সন্দেহভাজনকে  হত্যার মধ্য দিয়ে তা ঠেকিয়ে দেওয়ার দাবি করে পুলিশ। এই দুই হামলার আগে বৃহস্পতিবার সকালে আলকানার এলাকার একটি বাড়িতে বিস্ফোরণ হয়। এতে একজন নিহত ও বেশ কয়েকজন আহত হন। এটিকে প্রথমে দুর্ঘটনা বলে মনে করা হলেও এখন পুলিশ ধারণা করছে তিনটি ঘটনার সংযোগ রয়েছে।

এদিকে স্পেনের বার্সেলোনার লাস রামব্লাসে পথচারীদের ভিড়ে ভ্যান উঠিয়ে ১৩ জন নিহতের ঘটনায় সন্দেহভাজন হামলাকারীকে এখনও খুঁজে বেড়াচ্ছে পুলিশ। প্রত্যক্ষদর্শীদের বর্ণনা অনুযায়ী, গাড়ি নিয়ে হামলার পর চালক পায়ে হেঁটে পালিয়ে গেছে।

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/১৮-আগস্ট২০১৭ইং/নোমান

Comments

comments

You might also like More from author

Comments are closed.

মুক্তিযোদ্ধার কন্ঠ