কোটালীপাড়ায় শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলার রায় ঘোষণা আজ

আইন আদালত রিপোর্ট :

তৎকালীন বিরোধী দলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ২০০০ সালের ২০ জুলাই গোপালগঞ্জের কোটালীপাড়ায় হত্যাচেষ্টার মামলার রায় ঘোষণা হবে আজ। জানা গেছে, রবিবার বেলা সাড়ে ১১টার দিকে এ রায় দেওয়া হবে।

গত ১০ আগস্ট ঢাকা-২ দ্রুত বিচার ট্রাইবুনালের বিচারক মমতাজ বেগম রায় ঘোষণার তারিখ নির্ধারণ করেন।  রাষ্ট্রপক্ষের বিশেষ কৌঁসুলি (পিপি) শামসুল হক বাদল এ তথ্য নিশ্চিত করেন।

উল্লেখ্য,  ১৭ বছর আগে কোটালীপাড়ায় তৎকালীন বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনার সমাবেশ স্থলের পাশে ৭৬ কেজি ওজনের বোমা পুঁতে রাখা হয়। শেখ লুৎফর রহমান মহাবিদ্যালয়ের উত্তর পাশের একটি চায়ের দোকানের পেছনে এ বোমা বিস্ফোরণের মাধ্যমে শেখ হাসিনাকে হত্যার পরিকল্পনা করা হয়েছিল।

এ ঘটনায় তৎকালীন কোটালীপাড়া থানার উপ-পরিদর্শক (এসআই) নূর হোসেন একটি মামলা দায়ের করেন। ২০০১ সালের ৮ এপ্রিল আট জনকে আসামি করে মামলার চার্জশিট দেওয়া হয়। পরে ২০০৯ সালের ২৯ জুন আরও নয় জনকে আসামি হিসেবে অন্তর্ভুক্ত করে সম্পূরক চার্জশিট দেওয়া হয়। এরপর ২০১০ সালে মামলাটি দ্রুত নিষ্পত্তির জন্য ঢাকা-২ ট্রাইবুনালে পাঠানো হয়। শেখ হাসিনাকে এ পর্যন্ত ১৯ বার হত্যার চেষ্টা করা হয়েছে। ঢাকার আদালতেই এ ধরনের পাঁচটি মামলা বিচারাধীন। আজ রায় ঘোষণা হলে, এটাই হবে শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলার প্রথম রায়। এমনটাই জানিয়েছেন রাষ্ট্রপক্ষের বিশেষ কৌঁসুলি।

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/২০-আগস্ট২০১৭ইং/নোমান

Comments are closed.