muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

রাস্তাঘাটের বেহাল দশা, বিপাকে নেত্রকোনা পৌরবাসী

অানিস মিয়া, নেত্রকোনা থেকে ফিরে ।।

সারা দেশে উন্নয়নের জোয়ার বইছে বরাবর এমন টাই দাবী করে আসছে বর্তমান সরকারের নীতিনির্ধারকগন । কিন্তু নেত্রকোনা পৌর এলাকায় প্রবেশ করলে দেখা যাবে এর চিত্র ভিন্ন,পৌর এলাকার মূল সড়কসহ বিভিন্ন ওয়ার্ডের রাস্তা ঘাটের বেহাল দশায় চরম দুর্ভোগ পৌহাচ্ছেন পৌরবাসী। পৌর শহরের মূল সড়কগুলো ভেঙ্গে রাস্তায় বড় বড় গর্ত ও বিভিন্ন খানাখন্দেরসৃষ্টি হয়েছে।। পৌরবাসীর দাবী দীর্ঘদিন যাবৎ রাস্তার উন্নয়ন মূলক সংস্কার কাজ না হওয়ায় পৌর এলাকার বিভিন্ন রাস্তা ভেঙে এমন অবস্থার সৃষ্টি হয়েছে যে হেঁটে যাওয়াই হয়ে পরেছে চরম দুস্কর আর গাড়ী চলাচলতো চিন্তাই করা যায় না।সাধারন মানুষের অভিযোগের প্রেক্ষিতে মূল সড়কে সুড়কি, ইট, বালু দিয়ে রাস্তাটি সচল রাখার চেষ্ঠা করা হলেও এর স্থায়িস্ত কাল হয় কয়েকদিন। পরে আবার যেই সেই। ১৮৮৭ সালে গঠিত এই পুরাতন পৌরসভার এমন বেহাল অবস্থায় পৌর কর্তৃপক্ষের উদাসীনতাকে দারী করে তীব্র ক্ষোভ প্রকাশ করেন নেত্রকোণা পৌরবাসী।

পৌরসভা সূত্রে জানা যায়, নয়টি ওয়ার্ড ও ২১.০২ বর্গকিলোমিটার এলাকা নিয়ে গঠিত এই পৌরসভা যার জনসংখ্যা প্রায় ১লাখ ২০হাজার। মোট সড়ক ১৪৮ কি.মি. যার প্রায় ৩২ কি.মি. রাস্তাই কাঁচা বাকি ১১৬ কি. মি. রাস্তা আরসিসি, বিটুমিন কার্পেটিং ও ইটের সলিং। উল্লেখিত পাকা সড়কগুলো বেহাল দশায় পরিনত হয় ২০১০ সাল থেকেই। এর মধ্যে ২০১৪/১৫ অর্থ বছরে টেন্ডারের মাধ্যমে প্রায় সাড়ে ১৮ কোটি টাকা ব্যয়ে ৩৯ কি. মি রাস্তার কাজ শুরু হয় সে বছরের মে মাসেই। এদিকে বিগত ফেব্রুয়ারি মাসের ২৩তারিখ মোক্তার পাড়া থেকে রাজুর বাজার পর্যন্ত ৩ কিমি রাস্তার কাজে সাড়ে ৭ কোটি টাকা বরাদ্দে শুরু হওয়ার কথা থাকলেও এর কোন অগ্রগতি দেখেনি পৌরবাসী। অপরদিকে নেত্রকোণা পৌরসভার ১নং ওয়ার্ডের রাস্তার অবস্থা আরও করুন। পৌরসভার সাতপাই এলাকার বিএডিসি গেইট থেকে সাতপাই তিন নং স্কুল হয়ে নেত্রকোণা-হাটখলা বাজারের যাওয়া সংযোগ সড়কের অবস্থা একদম চলাচল অনুপযোগী। উত্তর সাতপাই এলাকার বাবুলের মোড় নামক স্থানে নির্মিত কালভার্টটি ভাঙা অবস্থায় রয়েছে প্রায় ৫/৬ বছর যাবৎ যা একদম চলাচল অনুপযোগী। কালভার্টের পরে ছিল ইটের সলিং যার বেশ কিছু ধ্বসে পরেছে পাশের খালে। ১নং ওয়ার্ডের ন্যায় পুরো পৌর এলাকার রাস্তা ঘাট প্রায় চলাচল অনুপযোগী হয়ে পরেছে।

এব্যাপারে পৌরএলাকার কুড়পারের বাসিন্দা রফিক মিয়া বলেন, সরকারি নিয়ম অনুযায়ী নিয়মিত পৌরসভার কর পরিশোধ করে আসছি কিন্তু পৌরসভা নাগরিক সুবিধা দিতে ব্যার্থ হয়েছে দাবি করে শহরে সুসজ্জিত রাস্তাঘাট,ও আবাসিক এলাকায় গুলোতে বৃষ্টির পানি নিষ্কাশনের জন্য আধুনিক ড্রেন নির্মাণ ও নিদৃষ্ট স্থানে ময়লা ফেলানোর জন্য ডাস্টবিন স্থাপনের আবেদন জানান।

নগরীর এমন চিত্র নিয়ে স্থানীয় বাসিন্দা তিনি বললেন, নেত্রকোনা পৌরসভা একটি আধুনিক ও প্রথম শ্রেণির পৌরসভা বলে দেশব্যাপী পরিচিত।বারবার অভিযোগ করার পরেও যদি শহরের রাস্তা ঘাট চলাচলের অনুপযোগী হয় তাহলে অবশ্যই এটি পৌর কতৃপক্ষের ব্যর্থতা।

পৌরসভা সংলগ্ন আঞ্জুমান আর্দশ সরকারি উচ্চ বিদ্যালয়ের ৭ম তাসিন চৌধুরীর বলেন, প্রায়সময় স্কুলে যাওয়ার পথে ভাঙ্গা রাস্তায় পড়ে গিয়ে হাতে ও পায়ে আঘাত পেয়ে দীর্ঘদিন স্কুলে যেতে পারি নি।

শুধু নেত্রকোনা পৌরসভা নয় পুরো জেলার বিভিন্ন উপজেলা গুলোতে বিভিন্ন রাস্তাঘাট চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।অচিরেই এই দুর্ভোগ থেকে মুক্তি চেয়ে সংলিষ্ট কতৃপক্ষ কে বিষয়টি খতিয়ে দেখার আহব্বান জানিয়েছে পৌরবাসী।

 

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম/২৩-০৮-২০১৭ইং/ অর্থ

Tags: