muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

উল্লাপাড়ায় রাস্তার সরকারি গাছ কেটে সীমানা প্রাচীর নির্মান

নাসিম অাহমেদ, উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি :

সিরাজগঞ্জের উল্লাপাড়ার পৌর এলাকার ৪ নং ওয়ার্ডের বাখুঁয়া মহিলা মাদ্রাসার নিকটে পৌরসভা কর্তৃক নির্মিত সরকারি রাস্তার পাশে থেকে মুল্যবান ৬-৭ টি মোটা গাছ কেটে বসত বাড়ির সীমান প্রাচীর নির্মান করছেন জনৈক কলেজ শিক্ষক নুহ আলী ও তার ভাই কৃষি বিভাগে কর্মরত রফিকুল ইসলাম। রবিবার বিকেলে সরেজমিনে গিয়ে দেখা গেছে, ছোট-বড় মিলিয়ে ২৫ টি কাঠের গুল ঘটনাস্থলে পড়ে আছে স্থানীয় স-মিলে যাওয়ার অপেক্ষায়। কেটে ফেলা গাছের ওই স্থানে আরসিসি কলাম ঢালাই দিয়ে চলছে সীমানা প্রাচীর নির্মানের কাজ।

এব্যাপারে জানতে চাওয়া হলে বাড়ির মালিক কলেজ শিক্ষক নুহ আলী ও তার ভাই কৃষি বিভাগে কর্মরত রফিকুল ইসলাম জানান, ২০০১ সালে গাছ গুলি তারা লাগিয়েছিলেন তাই প্রয়োজনে তারা সেগুলি কেটে ফেলেছেন। কিন্তু গাছ গুলি পৌরসভার রাস্তার জায়গায় ছিল কিনা এটা তারা নিশ্চিত নয় এমনকি গাছগুলি কাটার পুর্বে অত্র ৪ নং ওয়ার্ডের কাউন্সিলর বা পৌর সার্ভেয়ারের সাথে কোনও প্রকার যোগাযোগ করেননি। এক পর্যায়ে বিষয়টি নিজেদের অজ্ঞতা বশত ভুল হয়েছে বলে এই প্রতিবেদকের কাছে স্বীকার করেছেন তারা দুই ভাই।

এব্যাপারে জানতে চাইলে পৌরসভার সার্ভেয়ার সেলিম রেজা বলেন, নিয়ম অনুযায়ী সরকারি রাস্তা হতে তিন ফিট বাদ দিয়ে ইমারত কিংবা যেকোনো সীমানা নির্ধারণ করতে স্থানীয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে কাজ করার বিধান রয়েছে সেটা না করে কেউ যদি গোপনে নিজ ইচ্ছামতো করে এবং রাস্তা সংলগ্ন সরকারি গাছ কাটে তবে সেটা অনিয়ম ও আত্নসাতের পক্রিয়া বলা যাবে ।

এক্ষেত্রে তদন্ত সাপেক্ষে বন বিভাগ অথবা পৌর প্রশাসন চাইলে আইনানুগ ব্যবস্থা নেওয়ার ক্ষমতা রাখে। এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক প্রতিবেশী জানান, কর্তৃপক্ষের চোখ ফাঁকি দিয়ে গোপনে গাছগুলি বিক্রিয় করার জন্য ইতিমধ্যেই শ্যামলীপাড়া বাসষ্টান্ডের একটি স-মিলে যোগাযোগ করেছেন তাঁরা ।

Tags: