কর্মীদের হ্যাকার হতে উৎসাহ দেন জাকারবার্গ

তথ্য প্রযুক্তি রিপোর্ট : শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)মার্ক জাকারবার্গ। ফেসবুকের নেতৃত্ব দেয়ার জন্য তিনি এখনো বিভিন্ন মানুষের কাছ থেকে শিখছেন বলে জানিয়েছেন।

কিন্তু  জাকারবার্গের পছন্দের শীর্ষে রয়েছে এ দুইটি পেশার লোক হ্যাকার ও প্রকৌশলী। তিনি তার কর্মীদের সব সময় শেখার প্রতি গুরুত্বারোপ করেছেন। এছাড়া ফেসবুক কর্মীদের হ্যাকারদের মতো হওয়ার উৎসাহ দিয়ে থাকেন তিনি।

জাকারবার্গ লিঙ্কডইনের প্রতিষ্ঠাতা রেইড হফম্যানকে এক সাক্ষাত্কারে বলেন, একজন প্রকৌশলী থেকে একটি সংগঠন পরিচালনা করতে পারা সত্যিই একটি মজার পরিবর্তন। একজন প্রকৌশলী হওয়ার একটি বড় সুবিধা হলো আপনার ইচ্ছামতো আপনি যেকোনো বিষয় তৈরি করতে পারবেন। অনেক পেশার মধ্যে এ পেশাটি এমন একটি পেশা যেখানে আপনি সাময়িকভাবে থামতে পারবেন এবং কোনো কিছু সংকলনভুক্ত করতে পারবেন। সব শেষে আপনি এ কাজের ফলাফল পাবেন। এ বিষয়ে আপনাকে উদ্যোক্তা হতে হবে এবং এটি করতে আপনাকে হ্যাকার হতে হবে।

ফেসবুক নিয়ে জাকারবার্গের স্বপ্ন অনেক। তার সেসব স্বপ্ন পূরণে যোগ্য লোকের প্রয়োজন। সামাজিক মাধ্যম জায়ান্টির সিইও হিসেবে তিনি যোগ্য লোক খোঁজার বিষয়টিও শিখেছেন।

সাক্ষাত্কারে ফেসবুকের সিইও বলেন, আপনি যখন কোনো প্রতিষ্ঠান গড়ে তুলতে যাবেন তখন আপনাকে কিছু বিষয় শিখতে হবে। আপনাকে মনে রাখতে হবে, একগুচ্ছ ভিন্ন জিনিস তৈরি করছেন এবং সমস্ত কাজ আপনি নিজেই করতে পারবেন না। তাই কাজের জন্য প্রতিনিধি নিয়োগ করা গুরত্বপূর্ণ বিষয় হয়ে ওঠে।

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/২৮-আগস্ট২০১৭ইং/নোমান

Comments are closed.