muktijoddhar kantho logo l o a d i n g

কিশোরগঞ্জ সদর

প্রস্তুত শোলাকিয়া : জামাতকে ঘিরে এবারো নিশ্ছিদ্র নিরাপত্তা

মোহাম্মদ আরিফুল ইসলাম, কিশোরগঞ্জ।। প্রতিবছরের ন্যায় এবারও উপমহাদেশের সর্ববৃহৎ ঈদ জামাতের জন্য প্রস্তুত কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দান। ১৮২৮ সালে প্রথম জামাতের পর এবারের ঈদুল আযহার জামাতটি হবে ঈদগাহ ময়দানের ১৯০তম জামাত। ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়। ১৯০তম ঈদুল আযহার জামাতে ইমামতি করবেন মাওলানা হিফজুর রহমান খান। শোলাকিয়া ঈদগাহের নিয়মিত ইমাম ইসলাহুল মুসলিহীন পরিষদের চেয়ারম্যান মাওলানা মোহাম্মদ ফরিদ উদ্দিন মাসউদ এবার হজ্বে যাওয়ায় বিকল্প ইমাম হিসেবে তিনি ইমামতি করবেন।

গত বছর ঈদুল ফিতরের জামাতের কাছে পুলিশ চেকপোস্টে জঙ্গি হামলার বিষয়টি মাথায় রেখে গত ঈদুল ফিতরের মতো ঈদুল আযহার জামাতকে ঘিরেও নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্হা গ্রহণ করেছে স্হানীয় প্রশাসন। ঈদ জামাতের আগে থেকেই নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থার অংশ হিসেবে শহর ও আশপাশের এলাকায় বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি। বিজিবি, র্যাব, আর্মড পুলিশ ব্যাটালিয়ান, আরআরএফসহ আইনশৃঙ্গলা বাহিনীর দেড় হাজারেরও অধিক সদস্য দিয়ে ঈদগাহ ময়দানকে নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হচ্ছে। যেকোন ধরনের নাশকতা এড়াতে ওয়াচ টাওয়ার ও ক্লোজড সার্কিট ক্যামেরায় পুরো এরিয়াটি প্রতিটি মূর্হুতে পর্যবেক্ষণ করা হবে। এছাড়াও মাঠের প্রতিটি প্রবেশ পথে মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি করে মুসল্লিদের ঈদগাহ ময়দানে ঢুকানো হবে। নিরাপত্তার স্বার্থে মুসল্লিদের ছাতা বা কোন ধরনের ব্যাগ নিয়ে ঢুকতে দেওয়া হবে না। শুধু পাতলা জায়নামাজ নিয়ে তারা আসতে পারবেন।

জামাতে অংশ নিতে রাষ্ট্রপতি, জনপ্রশাসন মন্ত্রী ও মন্ত্রী পরিষদ সদস্যসহ বিশিষ্ট ব্যক্তিদের আমন্ত্রণ জানানো হয়েছে ঈদগাহ কমিটির পক্ষ থেকে। সেই সঙ্গে বৃষ্টির পূর্বাভাস থাকায় বিষয়টি মাথায় রেখেই এবার সব প্রস্তুতি চূড়ান্ত করেছে ঈদগাহ কমিটি ও জেলা প্রশাসন।

সুষ্ঠুভাবে জামাত অনুষ্ঠানের লক্ষ্যে এরই মধ্যে জেলা প্রশাসনের তত্ত্বাবধানে পৌরসভা, গণপূর্ত, জনস্বাস্থ্য, পিডিবিসহ অন্যান্য বিভাগের সহায়তায় গ্রহণ করা প্রস্তুতিমূলক কাজগুলোও শেষ হয়েছে। এরই অংশ হিসেবে সম্পন্ন হয়েছে কাতারের লাইন টানা, বিদ্যুতিক লাইন সংযোজন, মাঠ পরিস্কারকরণ, পানি সরবরাহকরণ, পয়োনিষ্কাশন ব্যবস্থার উন্নয়নসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ। দীর্ঘ দিনের রীতি অনুযায়ী বিপুল সংখ্যক মুসল্লির দৃষ্টি আকর্ষণের জন্য নামাজ শুরুর পাঁচ মিনিট আগে তিনটি, তিন মিনিট আগে দুটি এবং এক মিনিট আগে একটি শটগানের ফাকাঁ গুলি ছোড়া হবে। দূর দূরান্ত থেকে জামাতে অংশগ্রহণ করতে আসা মুসল্লিদের সুবিধার্থে সরকারীভাবে এবারও থাকছে ‘শোলাকিয়া স্পেশাল’ নামের দুটি বিশেষ ট্রেন। ট্রেন দুটির মধ্যে একটি ভোর সাড়ে ৫টায় ময়মনসিংহ থেকে অপরটি সকাল ৬টায় ভৈরব থেকে কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দানের উদ্দেশ্যে ছেড়ে আসবে। প্রতি বছরের মতো এবারও আগত মুসল্লিদের সার্বিক নিরাপত্তা ও দূর দূরান্ত থেকে আগতদের জন্য রাত্রি যাপনের সু-ব্যবস্হা করা হয়েছে।

পুলিশ সুপার আনোয়ার হোসেন খান (পিপিএম) জানান, শান্তিপূর্ণভাবে ঈদ জামাত অনুষ্ঠানের লক্ষ্যে ঈদগাহের বাহির,ভেতরে ও প্রবেশ পথে চার স্তরের সর্বোচ্চ নিরাপত্তা পরিকল্পনা নেয়া হয়েছে। সার্বিক প্রস্তুতির বিবেচনায় নির্বিঘ্নে শোলাকিয়ায় মুসল্লিগণ জামাত আদায় করতে পারবেন বলে পুলিশ সুপার আশা প্রকাশ করেন।

মাঠ পরিদর্শনে এসে ঈদগাহ কমিটির সভাপতি ও জেলা প্রশাসক আজিমুদ্দিন বিশ্বাস মুক্তিযোদ্ধার কন্ঠকে জানান, ঈদগাহ ময়দানের বিভিন্ন পয়েন্টে তিন প্লাটুন বিজিবিসহ আইনশৃঙ্গলা বাহিনীর সদস্যদের আইনগত দিকনির্দশনা প্রদানে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে। গৃহীত প্রস্তুতির বিবেচনায় ধর্মপ্রাণ মুসল্লিদের অংশগ্রহণে এবারো উত্‍সবমুখর পরিবেশে ঈদজামাত অনুষ্ঠিত হবে বলে তিনি আশাবাদ প্রকাশ করেন।

 

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম/০১-০৯-২০১৭ইং/ অর্থ

Tags: