muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

রাজশাহীতে যত্রতত্র দেওয়া হয়েছে পশু কোরবানি

পাপন সরকার শুভ্র, রাজশাহী প্রতিনিধি ।।

পরিবেশের সুরক্ষার স্বার্থে নির্দিষ্ট স্থানে কোরবানির পশু জবাইয়ের ব্যবস্থা করেছিলো রাজশাহী সিটি করপোরেশন। তবে এই উদ্যোগে তেমন সাড়া মেলেনি।

দেথা গেছে খুব কমসংখ্যক নগরবাসী যাচ্ছেন নির্ধারিত স্থানে পশু জবাই করতে। কিন্তু বাড়ির পাশে রাস্তায়, বাড়ির গ্যারেজ, গলির মাথায়, মসজিদের সামনেই বেশি কোরবানি হচ্ছে।

নির্ধারিত স্থানে কোরবানী না যাওয়ার কারণ হিসেবে অনেকেই বলছেন, নির্দিষ্ট স্থান বাসা থেকে দূরে। অানা নেয়ার সমস্যা সহ বিভিন্ন করণে যাওয়া হচ্ছে না।

ঈদ-উল- আযহার নামাজ শেষে পশু জবাই চলছে যত্রতত্র। পশু কোরবানির জন্য ২১০টি স্থান নির্ধারণ করে দিয়েছিলো রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)। নগরীর ৩০টি ওয়ার্ডের প্রতিটিতে থাকবে সাতটি করে পয়েন্ট। পশু জবাইয়ে সার্বিক সহায়তা দেয়ার প্রস্তুতিও ছিলো নগর সংস্থা। দ্রুত বর্জ্য অপসারণে নেয়া হয়েছিলো নানা পদক্ষেপ। কিন্তু নগরীর অনেকেই নগর সংস্থার নির্ধারিত স্থানে পশু কোরবানি দেয়নি।
নিজেদের সুবিধামতো বাড়ির পাশে রাস্তায় অথবা খোলা জায়গায় দেয়া হয়েছে কোরবানি। এতে পরিবেশ দুষণের আশঙ্কাও দেখা দিয়েছে।

ঈদের আগে রাসিকের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল নির্ধারিত পয়েন্টে পশু জবাইয়ে নগরবাসীর প্রতি আহ্বান জানিয়েছিলেন। শুধু তাই না, নগরবাসীর সুবিধার জন্য নির্ধারিত পয়েন্টে পশু কোরবানিতে ইমামসহ সার্বিক সহায়তাও রাখা হয়েছে। কোরবানির বর্জ্য সংরক্ষণের জন্য দেয়া হয়েছে ৩০ কেজির একটি করে সবুজ পলিব্যাগ।

এরপরেও অনেকেই এসব নিয়ম না মেনেই যত্রতত্র পশু জবাই করেছে।

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম/০২-০৯-২০১৭ইং/ অর্থ

Tags: