muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

প্রথম ফিরতি হজ ফ্লাইট আসছে আজ রাতেই

ডেস্ক রিপোর্ট ।। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফিরতি হজ ফ্লাইট আজ বুধবার থেকে শুরু হচ্ছে। সন্ধ্যা সোয়া ৬টা নাগাদ দেশের মাটিতে পা রাখার কথা ছিল প্রথম ফিরতি ফ্লাইটের হজযাত্রীদের। কিন্তু দুই ঘণ্টা বিলম্বে ফ্লাইটটি আসছে বলে বিমান বাংলাদেশ এয়ারলাইনস সূত্র জানিয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক (জিএম) শাকিল মেরাজ জানিয়েছেন, সৌদি আরবের জেদ্দা বিমানবন্দরে হজযাত্রীদের অতিরিক্ত চাপে নিরাপত্তা তল্লাশিতে সময় লাগছে। বিভিন্ন দেশের হজযাত্রীরা নিজ নিজ দেশে ফিরছেন। তাই নিরাপত্তার কারণে অনুমতি পেতে দেরি হচ্ছে। ফলে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম ফিরতি হজ ফ্লাইটটি দুই ঘণ্টা দেরিতে বাংলাদেশে পৌঁছাবে।

ফিরতি হজ ফ্লাইট চলবে ৫ অক্টোবর পর্যন্ত। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সূত্রে জানা গেছে, প্রথম ফিরতি হজ ফ্লাইটে (বিজি ২০১২) ৪১৯ জন হজযাত্রী আসবেন। সন্ধ্যা ৬টা ১০ মিনিটের পরিবর্তে হজ ফ্লাইটটি রাত ৮টা ২০ মিনিটে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

ফিরতি হজ ফ্লাইট বিজি-২০১১ মঙ্গলবার রাতেই হাজিদের আনতে জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়ে। এটি দ্বিতীয় হজ ফ্লাইট হিসেবে আসতে পারে।

এর আগে বুধবার সকালে শাকিল মেরাজ জানিয়েছিলেন, প্রথম ফ্লাইটের হাজিদের বরণ করতে বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত এয়ার মার্শাল ইনামুল বারী, বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এ এম মোসাদ্দিক আহমেদসহ অন্যান্য কর্মকর্তারা বিমানবন্দরে উপস্থিত থাকবেন।

জানা গেছে, চলতি হজ মৌসুমে ৬৪ হাজার ৮৭৩ জন হজযাত্রীকে সৌদি আরবে পৌঁছে দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। যদিও বিমানের হজযাত্রী পরিবহনের পূর্বনির্ধারিত লক্ষ্যমাত্রা ছিল ৬৩ হাজার ৫৯৯ জন।

২৪ জুলাই থেকে ২৮ আগস্ট পর্যন্ত মোট ১৮৭টি হজ ফ্লাইট পরিচালনা করেছে বাংলাদেশ বিমান। এর মধ্যে ১৫২টি ডেডিকেটেড এবং ৩৫টি শিডিউল ফ্লাইট। এ ছাড়া চট্টগ্রাম থেকে ১৫টি ফ্লাইট এবং সিলেট থেকে ৪টি হজ ফ্লাইট পরিচালনা করে বিমান। এবারই প্রথম বিমান চট্টগ্রাম থেকে সরাসরি হজ ফ্লাইট পরিচালনা করে।

গত ২২ জুলাই সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশকোনার ক্যাম্পে হজ কার্যক্রমের উদ্বোধন করেন। চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ৫০০ জনের হজ পালন করতে সৌদি আরবে যাওয়ার কথা ছিল। এর মধ্যে সরকারিভাবে যাওয়ার কথা ৪ হাজার ২০০ ও বেসরকারিভাবে ১ লাখ ২২ হাজার। আর সরকারি ডেলিগেটের সংখ্যা ১ হাজার ২৫০ জন। শেষ পর্যন্ত ১ লাখ ২৭ হাজার ১০৩ জন হজে গিয়েছেন। ৩৯৭ জন যাত্রী ভিসা, টিকেট ও অন্যান্য সমস্যার কারণে যেতে পারেননি।

Tags: