উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমায় লাভবান পাকিস্তান! আতঙ্কে ভারত

আন্তর্জাতিক রিপোর্ট : পরমাণু বোমা ও মিসাইলের বিস্তারে উত্তর কোরিয়া আর পাকিস্তানের মধ্যে এক গোপন সম্পর্ক রয়েছে বলে মনে করছেন ভারতের বিশেষজ্ঞরা। আর এক্ষেত্রে তাদের মদত দিচ্ছে চীন।

ভারতের বিশেষজ্ঞদের মতে, চীন চাইলেই উত্তর কোরিয়ার এই পদক্ষেপের বিরুদ্ধে রুখে দাঁড়াতে পারত। কিন্তু ইসলামাবাদ আর পিয়ংইয়ং উভয়ের পরমাণু অস্ত্র বিস্তারের প্রচেষ্টায় বাধা হয়ে দাঁড়াতে চাইছে না বেইজিং। ভারতের আশঙ্কার বিষয় হলো, উত্তর কোরিয়ার এইসব সফল অস্ত্র পরীক্ষায় পরোক্ষেভাবে লাভবান হচ্ছে পাকিস্তান।

এদিকে, পরমাণু অস্ত্র ক্রমশ বাড়িয়ে চলেছে পাকিস্তান। এমনকি ওয়ারহেডের সংখ্যায় ভারতকেও ছাপিয়ে গেছে তারা। প্রসঙ্গত, চলতি বছরের জানুয়ারি মাসেই ২২০০ কিলোমিটার রেঞ্জের ‘আবাবিল’ ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা করেছে পাকিস্তান, যাতে রয়েছে এমআইআরভি অর্থাৎ যা নাকি একটি মিসাইলেই একাধিক ওয়ারহেড বহন করতে সক্ষম। ভারতের অগ্নি সিরিজের ব্যালিস্টিক মিসাইলেও এই ক্ষমতা থাকবে।

উল্লেখ্য, কিছুদিন আগেই জাপান সফরে গিয়ে অরুণ জেটলি উত্তর কোরিয়ার এই পদক্ষেপের তীব্র নিন্দা করেন। বিশেষ করে জাপান এই ব্যাপারে আরও বেশি চিন্তিত। তবে ভারতের চিন্তার বিষয় পাকিস্তান। জানা যায়, বেইজিং-ই প্রথম পাকিস্তানকে ইউরেনিয়াম ডিভাইসের ডিজাইন দিয়েছিল। এছাড়া এক গোপন চুক্তিতে পাকিস্তান উত্তর কোরিয়াকে দিয়েছিল পরমাণু অস্ত্রের প্রযুক্তি আর বদলে পিয়ংইয়ং ইসলামাবাদের হাতে মিসাইল প্রযুক্তি তুলে দেয় বলেও জানা গেছে।

যেমন, পাকিস্তানের ১৫০০ কিলোমিটারের ‘ঘৌরি-আই’ মিসাইল আসলে উত্তর কোরিয়ার ‘নদং’ মিসাইলের ধাঁচেই তৈরি। সূত্র: কলকাতা টুয়েন্টিফোর সেভেন

 

Comments

comments

You might also like More from author

Comments are closed.

মুক্তিযোদ্ধার কন্ঠ