২০২২ সালে মাছ চাষে প্রথম দেশ হতে যাচ্ছে বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট : আগামী ২০২২ সাল নাগাদ বিশ্বের যে ৪টি দেশ মাছ চাষে ব্যাপক সাফল্য অর্জন করবে, এর মধ্যে প্রথম দেশ হতে যাচ্ছে বাংলাদেশ।

সোমবার সংসদে সরকারি দলের সদস্য মোয়াজ্জেম হোসেন রতনের এক প্রশ্নের জবাবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, মৎস্যজাত উৎস থেকে প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, দারিদ্র্য বিমোচন ও রপ্তানি আয় বৃদ্ধির লক্ষ্যে বর্তমান সরকার সুনির্দিষ্ট পরিকল্পনা বাস্তবায়ন করছে। ভিশন-২০২১, বাংলাদেশ সমৃদ্ধ আগামী’ প্রতিষ্ঠার নিমিত্ত দেশে খাদ্য স্বয়ংসম্পূর্ণতা অর্জন, কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য বিমোচনের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য মৎস্য সম্পদ উন্নয়ন প্রেক্ষিত পরিকল্পনা (২০০৯-২০২১) প্রণয়ন করা হয়েছে।

ছায়েদুল হক বলেন, মৎস্য সম্পদের উন্নয়নে বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি বাস্তবায়ন এবং ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের উদ্দেশ্যে কর্মপরিকল্পনা প্রণয়নের কাজও চলমান রয়েছে। কর্মপরিকল্পনার অংশ হিসেবে অভ্যন্তরীণ মুক্ত জলাশয়, বদ্ধ জলাশয় এবং সম্প্রসারিত সামুদ্রিক জলাশয়ের উৎপাদন ও ব্যবস্থাপনার জন্য সুনির্দিষ্ট উদ্দেশ্য ও কার্যক্রম নির্ধারণ করে তা বাস্তবায়নের জন্য মৎস্য অধিদপ্তর কাজ করে যাচ্ছে। এসব পরিকল্পনার সুষ্ঠু ও কার্যকর বাস্তবায়নের মাধ্যমে অভীষ্ঠ লক্ষ্য অর্জন সম্ভব হবে।

Comments

comments

You might also like More from author

Comments are closed.

মুক্তিযোদ্ধার কন্ঠ