ক্ষুদ্র ঋন আদায়ের হয়রানী বন্ধ ও সুদ মওকুফের দাবীতে বিন্নাটিতে সমাবেশ অনুষ্ঠিত

কিশোরগঞ্জ ।। ১৯৯৭ সাল কিশোরগঞ্জ সদর উপজেলায় জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির অর্থায়নে দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ের লক্ষ্যে চালু হয়েছিল দক্ষিন এশিয়া দারিদ্র বিমোচন কর্মসূচি (SAPAP) । সে সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিশোরগঞ্জের ভাটগাও গ্রামে এ কর্মসূচি উদ্বোধন করেছিল। শেখ হাসিনার সেই উদ্বোধন করা কর্মসূচি আজ মুখ থুবড়ে পড়েছে। বর্তমানে এটি দারিদ্র বিমোচন কর্মসূচি নেই, চড়াসুদে ও আসলে ঋনের জালে বন্দি গরীব মানুষের জন্য এক আতঙ্কের নাম হয়েছে কিশোরগঞ্জ সদর উপজেলা দরিদ্র বিমোচন ফাউন্ডেশন।

গতকাল বিন্নাটি, চৌদ্দশত, মারিয়া ইউনিয়নের গ্রাম সমিতির শতশত নারী-পুরুষের সমন্বয়ে ঋন আদায়ের হয়রানি বন্ধ ও সুদ মওকুফের দাবিতে বিন্নাটি নিউ ফ্রেন্ডস কিন্ডার গার্ডেন এর সামনে বিন্নাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজহারুল ইসলাম বাবুল এর সভাপতিত্বে সমাবেশ অনুষ্ঠিত হয়। উক্ত সমাবেশে ক্ষুদ্র ঋন আদায়ের নামে সব ধরনের হয়রানি বন্ধ এবং সুদ মওকুফের দাবি জানিয়ে বক্তারা বলেন: জননেত্রী শেখ হাসিনা যখন এ কর্মসূচি উদ্বোধন করেন তখন কথা ছিল লগ্নি করা এ ঋনের টাকার সুদ নেওয়া হবে না। শুধু ৫% সার্ভিস চার্জ নেওয়া হবে। কিন্তু ড.ইউনূসের সুদ ফর্মূলার শুভঙ্করের ফাকির কৌশল ব্যবহার করে সাপ্তাহিক ১৫% সুদ সহ কিস্তিতে সুদ আদায় করা হচ্ছে। এমন কি সদস্যদের সঞ্চয়ের টাকার সঠিক হিসাব দেওয়া হচ্ছে না।

বক্তা গন আরও বলেন এত বড় একটি প্রকল্প ব্যবস্থাপনায় কোনো জনপ্রতিনিধির অংশগ্রহন নেই। জনগনের কাছে কোনো জবাবদিহিতাও নেই। ২০০৩ সালে রাষ্ট্রপতির অধ্যাদেশ দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা একটি প্রঙ্গাপন বলে শতকোটি টাকার স্থাবর ও অস্থাবর সম্পতি ফাউন্ডেশনের নামে নিয়ে যাওয়া হয়। অধ্যাদেশ জারির পর জাতীয় সংসদ বিল বলে তা আইনের পরিণত না করে ফাউন্ডেশন গঠন ও ইউনুসিয় কায়দায় ঋন দাদন ও আদায়ের হয়রানি বন্ধ করার আহ্বান জানানো হয়।

সমাবেশে বক্তৃতা করেন মারিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মজিবুর রহমান হলুদ, সদর উপজেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক আরিফুল ইসলাম , জেলা সেচ্ছাসেবকলীগ এর সাংগঠনিক সম্পাদক পলাশ মুক্তাকী, আওয়ামীলীগ নেতা আখতারুজ্জামান শিপন, মারিয়া ইউনিয়নের যুগ্ন সাধারন সম্পাদক আঃ আউয়াল, জেলা ছাত্রলীগ এর সহ- সম্পাদক সাব্বির আহমেদ জীবন, বিন্নাটি ইউনিয়ন ছাত্রলীগের সাধারন সম্পাদক ফেরদৌস গন্ধি ,ওয়ার্ড আওয়ামীগের সভাপতি সামু বেপারী সহ আরও অন্যান্য নেতৃবৃন্দ ।

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/১৩-০৮-২০১৭ইং/ অর্থ

Comments

comments

You might also like More from author

Comments are closed.

মুক্তিযোদ্ধার কন্ঠ