muktijoddhar kantho logo l o a d i n g

রাজনীতি

সরকার রোহিঙ্গাদের জন্য ত্রাণ আটকে দিয়েছে : বিএনপি

রাজনৈতিক রিপোর্ট : বিএনপির নেতারা অভিযোগ করছেন, রোহিঙ্গাদের জন্য ত্রাণ সামগ্রী নিয়ে যাওয়ার পথে তাদের একটি প্রতিনিধি দলকে মাঝপথে আটকে দেয়া হয়েছে।

বিএনপির নেতা নজরুল ইসলাম খান জানান, কক্সবাজার থেকে ২২টি ট্রাকভর্তি ত্রাণসামগ্রী নিয়ে রওনা হওয়ার আগেই জেলা প্রশাসন থেকে জানানো হয় যে তাদের সেগুলো বিতরণ করতে দেয়া হবে না।

তিনি বলেন, তারা আমাদের বলে যে আপনার যেতে পারবেন না। আপনারা যা কিছু নিয়ে যাচ্ছে সেগুলো আমাদের হাত তুলে দিন। জেলা প্রশাসনই সেগুলো বিতরণ করবে।

নজরুল ইসলাম জানান, চাল, ডাল, তেল, পানিসহ যে সাড়ে ছয় হাজার ত্রাণের প্যাকেট তারা বহন করছিলেন তার প্রতিটির ওজন ছিল ১৪ কেজি।

তারা বৃহস্পতিবার এগুলো আবার বিতরণের চেষ্টা করবেন বলে তিনি জানান।

ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং তার অঙ্গ সংগঠনগুলো গত কয়েক সপ্তাহ ধরেই রোহিঙ্গাদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেছে। আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাও মঙ্গলবার রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ করেছেন।

পরে কক্সবাজারে এক সংবাদ সম্মেলনে বিএনপি প্রতিনিধিদলের নেতা মির্জা আব্বাস প্রশাসনের এই বাধাদানের ঘটনাকে বৈষম্যমূলক বলে বর্ণনা করেন।

কক্সবাজারের জেলা প্রশাসনের কর্মকর্তারা বলেছেন, হাজার হাজার শরণার্থীর মাঝে কোন দল, সংগঠন, প্রতিষ্ঠান বা ব্যক্তিগতভাবে ত্রাণ বিতরণের করলে বিশৃংখলার সৃষ্টি হতে পারে।

ফলে নিরাপত্তার স্বার্থে অন্যদের ত্রাণ জমা নিয়ে স্থানীয় প্রশাসনই তা বিতরণ করার সিদ্ধান্ত নিয়েছে। কর্মকর্তারা আরও বলেছেন, প্রশাসন বিএনপির নেতাদের তাদের সেই সিদ্ধান্ত জানিয়েছে। – বিবিসি বাংলা

 

Tags: