Breaking News - আন্তর্জাতিক - সেপ্টেম্বর ১৮, ২০১৭

ভারত রোহিঙ্গাদের আশ্রয় দেবে না

আন্তর্জাতিক রিপোর্ট ।। সুপ্রিম কোর্টে জমা দেওয়া হলফনামায় কেন্দ্রীয় সরকার জানিয়েছে, রোহিঙ্গাদের আশ্রয় দেবে না ভারত। সোমবার আদালতে এ হলফনামা জমা দেওয়া হয়।

মিয়ানমার ছেড়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের ভারতে আশ্রয় দেওয়ার দাবি জানিয়ে সম্প্রতি সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে । ওই মামলার পরিপ্রেক্ষিতে কেন্দ্রের মতামত জানতে চেয়েছিল আদালত।

এতে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ভারতের জাতীয় নিরাপত্তার জন্য রোহিঙ্গারা অত্যন্ত বিপজ্জনক। জম্মু, দিল্লি, মেওয়াত ও হায়দারাবাদসহ বেশ কিছু অঞ্চলে রোহিঙ্গারা সন্ত্রাসবাদী ও ভারতবিরোধী কার্যকলাপে যুক্ত ।

কেন্দ্র সুপ্রিম কোর্টকে বলেছে, রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর সিদ্ধান্ত একটি ‘প্রশাসনিক সিদ্ধান্ত’। এই সিদ্ধান্তে সুপ্রিম কোর্টের নাক গলানো উচিত নয়। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈয়বা, পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই এবং ইসলামিক স্টেটের সঙ্গেও রোহিঙ্গাদের যোগ রয়েছে বলে গোয়েন্দা প্রতিবেদন থেকে জানা গেছে।

কেন্দ্রের দাবি, ভারতে স্থায়ীভাবে বসবাস করার অধিকার শুধু দেশের নাগরিকদের রয়েছে, অবৈধ অনুপ্রবেশকারীদের সে অধিকার নেই। জাতিসংঘে উদ্বাস্তু নীতি মানার বাধ্যবাধকতাও ভারতের নেই। কারণ ভারত শরণার্থী কনভেনশনের স্বাক্ষরকারী নয়। অন্য দেশ থেকে অবৈধভাবে ভারতে ঢুকে পড়া হাজার হাজার অনুপ্রবেশকারীকে দেশে থাকতে দিলে নাগরিকদের মৌলিক অধিকার খর্ব হবে বলেও কেন্দ্র জানিয়েছে।

এই মামলার পরবর্তী শুনানি হবে ৩ অক্টোবর। প্রধান বিচারপতি দীপক মিশ্র জানিয়েছেন, এই মামলার আইনি দিকটা আগে খতিয়ে দেখা হবে। এই বিষয়ে হস্তক্ষেপ করার অধিকার আদালতের আদৌ রয়েছে কি না, অধিকার থাকলেও তা কতটা, এসব খতিয়ে দেখেই আদালত পদক্ষেপ নেবে।


আরও পড়ুন

1 Comment

  1. I just want to tell you that I’m newbie to blogs and truly savored your website. Probably I’m planning to bookmark your blog post . You absolutely have impressive articles and reviews. With thanks for revealing your website.

Comments are closed.