জাপানে ২০ লাখেরও বেশি মানুষের বয়স ৯০ এর উপরে!

রকমারি রিপোর্ট : জাপানে দীর্ঘজীবি মানুষের সংখ্যা বেশি একথা সবারই জানা। আর তারই জের ধরে এবার অনন্য এক রেকর্ড করল জাপানিরা।

দেশটিতে ৯০ বছর ও তার চেয়ে বেশি বয়সী মানুষের সংখ্যা প্রথমবারের মতো ২০ লাখ (২ মিলিয়ন) ছাড়িয়েছে। পাশাপাশি, ৬৫ বছরের চেয়ে বেশি বয়সী মানুষের সংখ্যার ক্ষেত্রেও রেকর্ড স্থাপন করেছে জাপান। কারণ দেশটিতে ৬৫ বছরের চেয়ে বেশি বয়সী মানুষের সংখ্যা হচ্ছে ৭৭ লাখ (৭.৭ মিলিয়ন)।

জানা গেছে, ১৯৮০ সালের দিকে জাপানে ৯০ বা তার চেয়ে বেশি বয়সী মানুষের সংখ্যা ছিল ১ লাখ ২০ হাজারের মতো। ২০০৪ সালে সেই সংখ্যা পৌঁছায় ১০ লাখ ২০ হাজারে। পরে ২০১৭ এর ১৫ সেপ্টেম্বরের হিসেবে সেটা দাঁড়ায় প্রায় ২০ লাখ ৬০ হাজার (২.০৬ মিলিয়ন)।

জাপানে দীর্ঘজীবি মানুষের সংখ্যা বেশি হওয়ার কারণ হিসেবে খাবার, নিয়মিত শরীরচর্চা এবং উন্নত চিকিৎসা ব্যবস্থাকেই মনে করা হচ্ছে। জানা গেছে, ৬৫ বয়সের বেশি জনগোষ্ঠির মধ্যে ৩৯ শতাংশই বিভিন্ন খণ্ডকালীন কাজ বা অনিয়মিত কর্মী হিসেবে কাজ করে আসছেন।

এ ব্যাপারে জাপানি সরকারের পরিসংখ্যান বিভাগের এক কর্মকর্তা জানান, বয়স্ক জাপানিরা কাজ করার ব্যাপারে খুবই আগ্রহী এবং অনেক কোম্পানিই এখন তাদের গ্রহণ করছে।

সরকারের সাম্প্রতিক একটি জরিপের বরাত দিয়ে খবরটি প্রকাশ করে জাপান টুডে।

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/সেপ্টেম্বর২০১৭ইং/নোমান

Comments are closed.