muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

বেনাপোলে বাংলাদেশ-ভারত প্রতিনিধিদের বৈঠক

এবিএস রনি, শার্শা (যশোর) প্রতিনিধি :

বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতের সাথে আমদানি ও রফতানি বাণিজ্য সম্প্রসারণে দুই দেশের ব্যবসায়ী, কাস্টমস, বন্দর ও প্রশাসনের কর্মকর্তাদের মধ্যে গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৪ সেপ্টেম্বর) দুপুর ১২ টা থেকে ২টা পর্যন্ত বেনাপোল স্থলবন্দর অডিটোরিয়ামে এই বৈঠক অনুষ্ঠিত হয়। পরে বন্দরের বিভিন্ন সমস্যা সরেজমিনে ঘুরে দেখেন প্রতিনিধিরা। বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) আমিনুল ইসলামের সভাপতিত্বে দুই দেশের বন্দরে চলমান বিভিন্ন সমস্যা ও এসবের সমাধানের উপায় নিয়ে আলোচনা করা হয়।

এতে বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন বন্দরের উপ-পরিচালক (প্রশাসন) রেজাউল করিম, সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি কামাল উদ্দিন শিমুল, পোর্ট থানার ওসি অপূর্ব হাসান প্রমুখ।

ভারতীয় পক্ষে ছিলেন বঁনগা এমএলএ (সংসদ সদস্য) বিশ্বজিৎ দাস, সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেট (এসডিএম) কাকলী মুখার্জী, পুলিশের এস ডিপিও অনিল কুমার রায়,পেট্রাপোল সিঅ্যান্ডএফ স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী, আমদানি-রফতানি সমিতির সভাপতি পরিতোষ বিশ্বাস,সাধারণ সম্পাদক দীপক ঘোষ ও পেট্রাপোল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোপাল বিশ্বাস প্রমুখ। বৈঠকটি দীর্ঘ তিন ঘন্টা স্থায়ী হয়। ২৪ ঘন্টা সুষ্ঠুভাবে ও নির্বিঘ্নে বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার পথ সুগম করার জন্য দু’দেশের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয়।

উল্লেখ্য, গত ০২ আগস্ট থেকে বেনাপোল বন্দরের সাথে ভারতের পেট্রাপোল বন্দরের ২৪ ঘন্টা (রাউন্ড দ্য ক্লক) বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়েছে। কিন্তু বন্দরের ভেতরে স্থান ও জনবল সংকটে ব্যবসায়ীরা খুব একটা সফলতা পাচ্ছেন না। খালাসের অপেক্ষায় দিনের পর দিন ভারতীয় ট্রাক আমদানিপণ্য নিয়ে বন্দরে দাঁড়িয়ে থাকায় ব্যাপক লোকশানের কবলে পড়েছেন ব্যবসায়ীরা।

এই ক্ষতি কাটিয়ে উঠে কিভাবে দ্রুত বাণিজ্যিক কার্যক্রম সম্প্রসারণ ও গতিশীল করা যায়, এটাই ছিল দুই দেশের প্রতিনিধিদের বৈঠকের মূল উদ্দেশ্য। দুদেশের প্রতিনিধিরা বিভিন্ন সমস্যা চিহ্নিত করেছেন এবং এগুলোর দ্রুত অপসারণের কার্যকর ব্যবস্থা গ্রহণের ব্যাপারে একমত হয়েছেন।

 

Tags: